নিজস্ব প্রতিবেদন : টিম ইন্ডিয়ার হেড কোচ এবং সাপোর্ট স্টাফ নিয়োগের জন্য মঙ্গলবারই নিজেদের ওয়েবসাইটে বিজ্ঞাপণ দিয়েছে বিসিসিআই। রোহিত-কোহলিদের কোচ বেছে নিতে তিন সদস্যের উপদেষ্টা কমিটিও গঠন করেছে বিসিসিআই-এর প্রশাসনিক কমিটি। সেই উপদেষ্টা কমিটিতে তিরাশির বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব ছাড়াও রয়েছেন অংশুমান গায়কোয়াড এবং শান্থা রঙ্গস্বামী। সূত্রের খবর, কোচ নির্বাচনে এবার আর বিরাট কোহলির কোনও কথা শুনবে না বোর্ড।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



ঘটনার সূত্রপাত ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে। কোহলির অপছন্দ তাই চাকরি ছাড়তে হয় অনিল কুম্বলেকে৷ তাঁর জায়গায় নতুন কোচ নির্বাচিত হন রবি শাস্ত্রী৷ ক্যাপ্টেন কোহলির পছন্দকে অগ্রাধিকার দিয়েই বোর্ড কর্তারা রবি শাস্ত্রীকে কোচ করেন। পরে ব্যাটিং কোচ হিসেবে রাহুল দ্রাবিড় ও বোলিং কোচ হিসেবে জাহির খানকে দলে নিতে অস্বীকার করেন হেড কোচ শাস্ত্রী৷ যা নিয়ে বিতর্ক দানা বাঁধে। এরপর শাস্ত্রীর পছন্দের সঞ্জয় বাঙ্গার ব্যাটিং কোচ এবং ভরত অরুণকে বোলিং কোচ হিসেবে নিয়োগ করা হয়।


আরও পড়ুন - বিশ্বকাপ ফাইনালের ৪৮ ঘণ্টা পরেও শান্ত! উইলিয়ামসনের ধৈর্যের প্রশংসা করলেন রবি শাস্ত্রী


অতীত থেকে শিক্ষা নিয়ে এবার কোচ বাছাইয়ের ক্ষেত্রে বেশ কয়েকটি কঠিন সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই৷ যার মধ্যে অন্যতম, কোচ নির্বাচনে অধিনায়কের মতামতকে গুরুত্ব দেওয়া হবে না। আসলে শাস্ত্রীর কোচ হওয়ার নেপথ্যে ক্যাপ্টেন কোহলির সক্রিয় ভূমিকা ছিল৷ সূত্রের খবর, এবার কোচ নির্বাচনে ক্যাপ্টেন কোহলির মতামত গুরুত্ব পাবে না, বলে জানিয়ে দেওয়া হয় বোর্ডের তরফে৷ বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর ক্যাপ্টেন কোহলির ডানা ছেঁটে ফেলা হল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।