নিজস্ব প্রতিবেদন: এমন ভাবেই যে ভারতীয় ক্রিকেটের হাত বদল হতে চলেছে সেটা গত মাসে বিরাট কোহলির (Virat Kohli) একটা টুইটেই আন্দাজ করা গিয়েছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপ (WT20) শুরু হওয়ার আগেই কোহলি টুইটারে জানিয়ে দিয়েছিলেন যে এই প্রতিযোগিতার পর তিনি আর ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটে টিম ইন্ডিয়াকে (Team India) নেতৃত্ব দিতে রাজি নন। তখনই বোঝা গিয়েছিল যে ২০২৩ সালে ৫০ ওভারের বিশ্বকাপের কথা মাথায় রেখে হয়তো, একদিনের ক্রিকেট থেকেও অধিনায়ক হিসেবে 'কিং কোহলি'-র জামানা শেষ হয়ে যেতে পারে। সীমিত ওভারের ক্রিকেটে তাঁর আসনে বসার প্রবল দাবিদার এই মুহূর্তে তাঁর ডেপুটি রোহিত শর্মা (Rohit Sharma)। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংবাদ সংস্থা পিটিআই-এর দাবি, আগামী দুই দিনের মধ্যে বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), সচিব জয় শাহ (jay Shah) ভার্চুয়াল মিটিংয়ে জাতীয় নির্বাচকদের মধ্যে বৈঠক করতে পারেন। সেখানে একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে কোহলির ভবিষ্যৎ, রোহিত ও ভারতীয় দলের রূপরেখা নিয়ে আলোচনা হবে। একইসঙ্গে শোনা যাচ্ছে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ময়নাতদন্তও করতে পারে মহারাজের বোর্ড। বাদ যেতে পারেন 'আনফিট' হার্দিক পান্ডিয়া ও ফর্ম হারানো ভুবনেশ্বর কুমার।  


আরও পড়ুন: WT20: Afgansitan-এর বিরুদ্ধে কি Ashwin-কে খেলাবেন Kohli, কেমন হতে পারে Team India-র প্রথম একাদশ?


একদিকে আইসিসি প্রতিযোগিতায় অধিনায়ক হিসেবে ট্রফি জিততে ব্যর্থ কোহলি। এর মধ্যে দলকে উজ্জীবিত করার বদলে সতীর্থদের প্রকাশ্যে নিন্দা করে সাজঘরের পরিবেশ আরও গুমোট করে তুলেছেন। তাই কোহলিকে যদি একদিনের নেতা হিসেবে আর না দেখা যায় তাহলে অবাক হওয়ার কিছুই থাকবে না। এ দিকে আগামী বছর ভারত হাতে গোনা কয়েকটা একদিনের ম্যাচ খেলবে। ফলে ২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দল গঠন নিয়ে বেশি মাথা ঘামাতে চাইছে বোর্ড। 


রোহিতকেই যে ভবিষ্যতে সীমিত ওভারের রাজপাট সামলাতে হবে সেটা এক বোর্ড কথায় স্পষ্ট। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা বলেন, "এই মুহূর্তে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গঠন নিয়ে আমরা বেশি ভাবছি। যেটা আগে আছে, সেটা নিয়ে বেশি চিন্তা করা উচিত। সবার আগে ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজের দল বেছে নেওয়া দরকার। রোহিত এখনও আমাদের একবারও বলেনি যে, নিউজিল্যান্ড সিরিজে ও অধিনায়কত্ব করতে চায় না। আর সেটা বলবেই বা কেন?এই ফরম্যাটে অধিনায়ক হিসেবে এটাই রোহিতের প্রথম সিরিজ হতে চলেছে।" 


আরও পড়ুন: WT20: Team India-র নেতিবাচক বডি ল্যাঙ্গুয়েজে বিরক্ত, কেন তদন্তের দাবি করলেন Dilip Vengsarkar


আগামী  ২৫ থেকে ২৯ নভেম্বর কানপুর ও ৩ থেকে ৭ ডিসেম্বর মুম্বইতে কিউইদের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া। শোনা যাচ্ছে এই দুটি টেস্টে রোহিত-সহ আরও কয়েকজন বিশ্রাম নিতে পারেন। এরপর ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনটি একদিনের ও সম সংখ্যক টি-টোয়েন্টি খেলবে ভারত। ডিসেম্বরে আবার রয়েছে  দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তাই কেন উইলিয়ামসনের দলের বিরুদ্ধে এই দ্বিপাক্ষিক সিরিজে সব সিনিয়রকে নাও দেখা যেতে পারে। 


এখন প্রবল চাপে থাকা কোহলি নিজের থেকে একদিনের দলের নেতৃত্ব ছেড়ে দেন নাকি তাঁর উপর বিসিসিআই চাপ তৈরি করে সেটাই দেখার। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)