জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৩ অগস্ট ২০২৩, ভারতের মহাকাশ বিপ্লবে সোনার হরফে লেখার দিন। দেশের প্রতিটি মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন, কখন চাঁদের মাটিতে অবতরণ করবে ইসরোর (ISRO) বৈজ্ঞানিকদের কঠোর পরিশ্রমের ফল চন্দ্রযান-৩ (Chandrayaan 3)। আর সেই বহু প্রতীক্ষিত মুহূর্ত এসেছিল সন্ধ্যা ৬টা ৪ মিনিটে। চাঁদের পিঠে পা রেখেছিল ল্যান্ডার 'বিক্রম'। ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণের সাক্ষী ছিলেন ভারতের তারকা অ্যাথলিটরা। সকলেই চোখ রেখেছিলেন টিভি কিংবা মোবাইলে। 'বিক্রম' চাঁদের মাটিতে পা রাখতেই শুরু হয়ে গিয়েছিল ট্যুইট বন্যা। আর এসবের মাঝেই আলাদা করে চোখ কেড়ে নিয়েছে দেশের প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফরের (Wasim Jaffer) চমকে দেওয়া ট্যুইট। জাফর একেবারে চাঁদে ক্রিকেট খেলার কথাই ভেবে ফেলেছেন। এখানেই শেষ নয়। তিনি চাঁদের পিচ রিপোর্ট দিয়ে বেছে নিয়েছেন দলের কম্বিনেশন। কী লিখলেন জাফর? ' অবশ্যই প্রথমে ব্য়াট করার মতো মাটি। আমি তিন স্পিনার ও একজন প্রকৃত সিমারকে নেব। সঙ্গে রাখব একজন অলরাউন্ডারকে।'  জাফরের এই ট্য়ুইটে ঝড় উঠেছে। ঝড় ওঠার মতোই ছিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Chandrayaan 3: চাঁদে ভারতের 'বিক্রম'! মহাকাশ বিপ্লবে গর্বিত খেলনক্ষত্ররা, ট্যুইট ইস্ট-মোহনেরও



চাঁদের দক্ষিণ মেরুর তথ্য মানবজাতির কাছে এখনও অজানা। তাই চন্দ্রযান-৩ অভিযান সফল হলে চাঁদের রহস্যময় দক্ষিণ মেরুতে পৌঁছতে পারা প্রথম দেশ হিসেবে ইতিহাস লিখবে ভারত! সেটাই হল। এখনও পর্যন্ত পূর্বতন সোভিয়েত ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র ও চিন চন্দ্রপৃষ্ঠে সফলভাবে তাদের মহাকাশযান নামাতে পেরেছিল। চন্দ্রযান-৩ সফল হওয়ায় ভারত এই তালিকার চতুর্থ দেশ হল।  গত ১৪ জুলাই ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয়েছিল। চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের নাম 'বিক্রম', রোভারের নাম 'প্রজ্ঞান'। শুরুতে চাঁদের দক্ষিণ অংশে অবতরণ করবে ল্যান্ডার 'বিক্রম'। বিক্রম সফলভাবে অবতরণ করতে পারলে তা  'প্রজ্ঞান' রোভারকে চাঁদের মাটিতে ছাড়বে। এই রোভারই তখন চাঁদের বুকে ঘুরে ঘুরে বৈজ্ঞানিক গবেষণা চালাবে। আর নতুন সব তথ্য পাঠাতে থাকবে পৃথিবীতে। 


আরও পড়ুন: Chandrayaan-3: চাঁদের মাটিতে অবতরণ করল রোভার প্রজ্ঞান, দেখুন ল্যান্ডারের তোলা সেই ভিডিয়ো



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)