Chandrayaan-3: চাঁদের মাটিতে অবতরণ করল রোভার প্রজ্ঞান, দেখুন ল্যান্ডারের তোলা সেই ভিডিয়ো

Chandrayaan-3:ইসরোর তরফে আগেই জানানো হয়েছিল চাঁদের মাটিতে অনেক চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে প্রজ্ঞানকে। চাঁদের মাটিতে জমে থাকা ধুলো ও তাপমাত্রা প্রভাব ফেলতে পারে প্রজ্ঞানের উপরে। প্রসঙ্গত, তিনবারের চেষ্টায় চাঁদের মাটি ছুঁতে পারল ভারতীয় মহাকাশযান

Updated By: Aug 25, 2023, 12:22 PM IST
Chandrayaan-3:  চাঁদের মাটিতে অবতরণ করল রোভার প্রজ্ঞান, দেখুন ল্যান্ডারের তোলা সেই ভিডিয়ো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাঁদের মাটিতে হাঁটাহাঁটি শুরু করেছে চন্দ্রযান ৩-র রোভার প্রজ্ঞান। বুধবার সন্ধেয় চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ড করার পর ল্যান্ডার বিক্রমের পেট থেকে বেরিয়ে আসে রোভার প্রজ্ঞান। মসৃণভাবে বিক্রমের ডালু প্লাটফর্ম বেয়ে প্রজ্ঞানের সেই নামার ভিডিয়ো ইসরোতে পাঠিয়েছে বিক্রম। সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিয়ো পোস্ট করল ইসরো।

আরও পড়ুন-উত্তরে ভারী বৃষ্টির কমলা সতর্কতা; বৃষ্টি দক্ষিণেও, কবে কাটবে এই দুর্যোগ?

বুধবার রাতেই ইসরো জানিয়েছিল রোভার প্রজ্ঞান কাজ করতে শুরু করেছে। সবকিছুই পরিকল্পনা মতই চলছে।  চাঁদের মাটিতে কী করবে প্রজ্ঞান? ইসরো তরফে জানানো হয়েছে চাঁদের মাটিতে ঘুরে ঘুরে বিভিন্ন খনিজ পদার্থের সন্ধান করবে প্রজ্ঞান। পাশাপাশি চন্দ্রযান ১ চাঁদের বুকে যে জলকণার উপস্থিতি টের পেয়েছিল তার অন গ্রাউন্ড সার্ভেও করবে। এর জন্য প্রয়োজনীয় নমুনও সংগ্রহ করবে। এরপর কাজ শেষ করে ল্যান্ডার ফিরে আসবে ল্যান্ডার বিক্রমের পেটে তার আস্তানায়। এবার সেইসব তথ্য পাঠিয়ে দেবে অরবিটারে। সেখান থেকে সেইসব ডেটা চলে আসবে ইসরোতে। আগামী ১৪ দিন সূর্যের আলোয় ওই কাজ করবে প্রজ্ঞান।

ইসরোর তরফে আগেই জানানো হয়েছিল চাঁদের মাটিতে অনেক চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে প্রজ্ঞানকে। চাঁদের মাটিতে জমে থাকা ধুলো ও তাপমাত্রা প্রভাব ফেলতে পারে প্রজ্ঞানের উপরে। প্রসঙ্গত, তিনবারের চেষ্টায় চাঁদের মাটি ছুঁতে পারল ভারতীয় মহাকাশযান। ২০১৯ সালে চাঁদের বুকে দুর্ভাগ্যজনকভাবে আছড়ে পড়ে চন্দ্রযান-২। সেই ধাক্কা সামলে এবার চাঁদের বুকে নামতে সফল হল ভারত। গুরুত্বপূর্ণ বিষয় হল চাঁদের যে দক্ষিণ মেরুতে রোভার হাঁটাহাটি শুরু করেছে সেখানে দুনিয়ার আর কোনও দেশ পা রাখতে পারেনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.