নিজস্ব প্রতিবেদন: অবশেষে মহিলাদের আইপিএল (Women’s IPL) সংক্রান্ত দীর্ঘদিনের দাবি মেনে নিতে চলেছে বিসিসিআই (BCCI)। আগামী বছর থেকে শুরু হবে মহিলাদের আইপিএল। ছয়টি দলকে নিয়ে এই প্রতিযোগিতা আয়োজন করতে চায় বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত অনুমোদন হয়েছে। শুক্রবার এমনটাই জানিয়েছেন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আগামী বছর থেকে ছয়টি দলকে নিয়ে মহিলাদের আইপিএল আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বারের আইপিএল শুরুর ঠিক একদিন আগে, ২৫মার্চ শুক্রবার মুম্বইতে একইসঙ্গে আয়োজিত হয়েছিল বোর্ডের বার্ষিক সাধারণ সভা ও আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠক। বিসিসিআই কর্মকর্তারা মহিলা আইপিএল শুরু করার বিষয়ে আলোচনা করেছিলেন। সেই আইপিএলের বর্তমান ফ্র্যাঞ্চাইজিগুলিকে মহিলাদের দল তৈরির প্রাথমিক প্রস্তাব দেওয়া হবে। এছাড়া মহিলাদের দলের ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য বিভিন্ন সংস্থা বা ব্যক্তিকে আমন্ত্রণ জানানো হবে। এমনটাই জানা গিয়েছে। 


সেই আলোচনার শেষে বোর্ড সভাপতি সৌরভ সাংবাদিকদের বলেন, "মহিলাদের আইপিএল আয়োজনের ব্যাপারটা বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে পাশ হয়ে গিয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছর থেকে ছয় দলের প্রতিযোগিতা আয়োজন করা হবে।"   


এর পাশাপাশি বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে এই বছরও মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ প্রতিযোগিতা আয়োজন করা হবে। ২০১৯ সাল থেকে এই তিন দলের প্রতিযোগিতা শুরু হয়েছিল। এ বারও সেই প্রতিযোগিতা আইপিএল-এর প্লে অফ চলার সময় আয়োজন করা হবে। এই বিষয়ে আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেস প্যাটেল বলেন,"সব ঠিক থাকলে এ বার প্লে-অফের সময় মহিলাদের তিন দলের প্রতিযোগিতা আয়োজন করব। খেলাগুলো পুনেতে হতে পারে।" 


আইপিএল-এর পর শুরু হওয়া অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ এবং ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট এবং দ্য হান্ড্রেডের মতো লিগে গত কয়েক বছর ধরে মহিলাদের প্রতিযোগিতা আয়োজিত হচ্ছে। তবে পুরুষদের মতো আইপিএল আয়োজন করা হচ্ছিল না। অবশেষে মিতালি রাজ, ঝুলন গোস্বামীরা তাঁদের প্রাপ্য সম্মান পেলেন। 


আরও পড়ুন: IPL 2022, KKRvsCSK : সম্ভবত তিন স্পিনার, ছবিতে দেখুন কেমন হতে পারে Kolkata Knight Riders-এর প্রথম একাদশ


আরও পড়ুন: IPL 2022, KKRvsCSK: কেমন হতে পারে Chennai Super Kings প্রথম একাদশ, দলের শক্তি ও দুর্বলতা কী? জানতে পড়ুন


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)