IPL 2022, KKRvsCSK : সম্ভবত তিন স্পিনার, ছবিতে দেখুন কেমন হতে পারে Kolkata Knight Riders-এর প্রথম একাদশ

চেন্নাইয়ের বিরুদ্ধে অতীত পরিসংখ্যান নিয়ে ভাবছে না কেকেআর।   

| Mar 25, 2022, 20:09 PM IST

নিজস্ব প্রতিবেদন:  প্রথম ম্যাচেই একেবারে সিংহের মুখে। রবীন্দ্র জাদেজা-মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে প্রথম ম্যাচেই  এ বারের আইপিএল অভিযান শুরু করছে কলকাতা নাইট রাইডার্স। 'ড্যাডিস আর্মি' সিএসকে-র বিরুদ্ধে নাইটদের রেকর্ড একেবারেই ভাল নয়। গত বছর ফাইনালেও চেন্নাইয়ের কাছে হেরে যেতে হয়েছিল। তবে এ বারের নাইট সংসারে অনেক বদল এসেছে। নতুন নেতা শ্রেয়স আইয়ারের হাত ধরে ঘুরে দাঁড়াতে চাইছে নাইটরা। 

পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ চলার জন্য এই ম্যাচে খেলবেন না প্যাট কামিন্স ও অ্যারন ফিঞ্চ। তাই আন্দ্রে রাসেলের সঙ্গে বাকি তিন বিদেশি সুনীল নারাইন, স্যাম বিলিংস ও আফগানিস্তানের মহম্মদ নবির উপর ভর করে এই প্রথম বাজি জিততে চাইছে কেকেআর। দেখে নেওয়া যাক প্রথম একাদশ। 

1/11

ভেঙ্কটেশ আইয়ার

Venkatesh Iyer

গত বারের আইপিএলে তিনি ছিলেন নাইটদের আবিষ্কার। দুরন্ত ছন্দে ছিলেন ভেঙ্কটেশ। ১০ ম্যাচে ৩৭০ রান করার সুবাদে জায়গা করে নিয়েছেন ভারতীয় দলে। তাঁকে ফের ওপেনার হিসেবে দেখা যেতেই পারে। 

2/11

অজিঙ্কা রাহানে

Ajinkya Rahane

সময়টা একেবারেই ভাল যাচ্ছে না। খারাপ ফর্মের জন্য ইতিমধ্যেই টেস্ট দল থেকে বাদ গিয়েছেন। গত বছর দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলার সুযোগ পাননি। তবে অ্যারন ফিঞ্চ এখনও দলে যোগ না দেওয়ার জন্য তাঁর কাছে ওপেন করার সুযোগ আসতে পারে।  

3/11

শ্রেয়স আইয়ার (অধিনায়ক)

Shreyas Iyer

গত দুই বছর দিল্লি ক্যাপিটালসের দলে অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন। ২০২০ সালে তাঁর অধিনায়কত্বে নক আউটে গিয়েছিল দিল্লি। তবে গত মরসুমে চোটের জন্য অনেকটা পিছিয়ে গিয়েছিলেন। তবে এহেন শ্রেয়স কঠিন সময় পেরিয়ে দুরন্ত কামব্যাকও করেছেন। নাইট সংসারে যোগ দিয়েই দলের ব্যাটন হাতে তুলে নিয়েছেন। তাঁর নেতৃত্বে দল কি আবার ঘুরে দাঁড়াতে পারবে? এটাই দেখার। 

4/11

নীতীশ রানা

Nitish Rana

গত কয়েক বছর ধরে কলকাতার মিডল অর্ডার সামলাচ্ছেন। কিন্তু নীতীশ রানা ধারাবাহিকতা দেখাতে ব্যর্থ হয়েছেন। এটাই তাঁর মূল সমস্যা। নতুন মরসুমে তাঁকে নতুন মেজাজে দেখার অপেক্ষায় নাইটবাহিনী। 

5/11

স্যাম বিলিংস (উইকেটরক্ষক)

Sam Billings

উইকেটকিপার হিসেবে দলে আছেন তিনি। ব্যাটার হিসেবেও কার্যকরী। দুই ভূমিকাতেই জায়গা পেতে পারেন তিনি। 

6/11

আন্দ্রে রাসেল

Andre Russel

গত দুই মরসুম ফর্মের ধারেকাছে নেই। এর উপর চোট আঘাত বারবার ভুগিয়েছে। তবুও 'দ্রে রাস'কে দলে রেখে দিয়েছিল কলকাতা। কারণ ক্যারিবিয়ান অলরাউন্ডারের উপর অগাধ ভরসা দেখায় টিম ম্যানেজমেন্ট।   

7/11

সুনীল নারাইন

Sunil Narine

নাইটদের বোলিংয়ের মূল স্তম্ভ। গত ১১ বছর ধরে এই দলের সদস্য। নিজেকে প্রমাণ করতে এ বারও মাঠে নামবেন ক্যারিবিয়ান নারাইন।  

8/11

মহম্মদ নবি

Mohammed Nabi

এ বারের নিলামে আফগানিস্তানের অলরাউন্ডারকে দলে নিয়েছে কলকাতা। এক সময় টি-টোয়েন্টিতে আইসিসি-র ক্রমতালিকায় এক নম্বর অলরাউন্ডার ছিলেন তিনি। অভিজ্ঞ অলরাউন্ডার কলকাতা দলে বড় ভূমিকা নিতে পারেন।

9/11

শিবম মাভি

Shivam Mavi

২০১৮ সাল থেকে নাইট সংসারে রয়েছেন। এ বার নিলামেও এই তরুণ জোরে বোলারকে অনেক দামে কিনেছে কেকেআর। পেস বোলিংয়ের সঙ্গে ব্যাট হাতেও কার্যকরী মাভি। 

10/11

উমেশ যাদব

Umesh Yadav

ভারতীয় দলের অভিজ্ঞ পেসার। তবে আইপিএল-এর মঞ্চে বিশেষ কার্যকরী নন। ২০১৪ সালে শেষবার আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার সময় কলকাতার অন্যতম সদস্য ছিলেন। ফের একবার পুরনো দলে ফিরেছেন। কারণ নিজের নামের প্রতি সুবিচার করতে চান উমেশ। 

11/11

বরুণ চক্রবর্তী

Varun Chakrabarthy

গত বছর নাইটদের ফাইনালে নিয়ে যাওয়ার নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিলেন। নিয়েছিলেন ১৭ ম্যাচে ১৮ উইকেট। এ বারও এই বিস্ময় স্পিনারের ঘূর্ণির উপর ভরসা রাখছে দল।