নিজস্ব প্রতিবেদন: শৃঙ্খলাভঙ্গের গুরুতর অপরাধে দেশের তারকা কুস্তিগীর ভিনেশ ফোগতকে সাময়িক নির্বাসিত করল রেস্টলিং ফেডারেশন অফ ইন্ডিয়া (ডব্লিউএফআই)। একটি নয় তিনটি নিয়ম ভেঙেছেন বলেই অভিযোগ উঠেছে ভিনেশের বিরুদ্ধে। এই নির্বাসনের বিরুদ্ধে ডব্লিউএফআইকে উত্তর দেওয়ার জন্য ১৬ অগাস্ট পর্যন্ত সময় আছে ভিনেশের কাছে। ভিনেশ হাঙ্গেরিতে বিদেশি কোচ উলার আকোসের সঙ্গে ট্রেনিং সেরেই টোকিওতে যান অলিম্পিক্সে অংশ নিতে। পদক জয়ের অন্যতম দাবিদার ছিলেন ভিনেশ। কুস্তির ফ্রি স্টাইলে ৫৩ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে হেরে ভিনেশের অলিম্পিক্স অভিযান শেষ হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Neeraj Chopra: 'সোনা নিয়েই ফিরব', হাসপাতালের বিছানায় শুয়েও সার্জনকে বলেছিলেন নীরজ!


ভিনেশের বিরুদ্ধে অভিযোগ যে, গেমস ভিলেজে থাকতে ও বাকি ভারতীয় সতীর্থদের সঙ্গে ট্রেনিং করতে অস্বীকার করেন তিনি। এমনকী ভিনেশ সরকারি স্পনসর শিব নরেশের সিঙ্গলেট (কুস্তীর পোশাক) না পরেই নাইকির সিঙ্গলেট পরেছেন। ডব্লিউএফআই সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “এটি ভয়ঙ্কর নিয়মভঙ্গের উদাহরণ। ভিনেশ ফোগতকে যাবতীয় কুস্তীর কার্যকলাপ থেকে নির্বাসিত করা হয়েছে সাময়িক ভাবে। ভিনেশ কোনও জাতীয় বা ঘরোয়া কুস্তীর প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না। ইন্ডিয়ান অলিম্পিক্স অ্যাসোসিয়েশন আমাদের ভিনেশের ব্যাপারে নোটিস দিয়েছে। তার প্রেক্ষিতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।" কমনওয়েলথে জোড়া সোনা জেতার পাশাপাশি ভিনেশ এশিয়ান গেমসেও পেয়েছেন সোনা। অলিম্পিক্সে নামার আগে হাঙ্গেরির বুদাপেস্টে তিন মাসের কাছাকাছি প্রস্তুতিও সেরেছিলেন তিনি। অলিম্পিক্সে ৫৩ কেজির বিভাগে শীর্ষ বাছাইও ছিলেন ভিনেশ। কিন্তু দেশবাসীর স্বপ্নপূরণে ব্যর্থ হন তিনি। গতবার রিও অলিম্পিক্সেও চোটের জন্য ছিটকে যান ভিনেশ।


অন্যদিকে আরেক ভারতীয় কুস্তিগীর সোনম মালিককেও নোটিস ধরিয়েছে ডব্লিউএফআই। তাঁর বিরুদ্ধে অভিযোগ যে, তিনি নির্ধারিত সময়ের মধ্যে পাসপোর্ট সংগ্রহে করতে পারনেনি। উল্টে তিনি এক সাইয়ের আধিকারিক বলেন তাঁর হয়ে পাসপোর্টটি সংগ্রহ করার জন্য। টোকিওতে ভিনেশ তাঁর সতীর্থ সোনম, অনশু মালিক ও সীমা বিসলার সঙ্গে এক ঘরে থাকতে চাননি। কারণ ভিনেশের দাবি ছিল যে, তিনি হাঙ্গেরি থেকে টোকিও থেকে এসেছেন। অন্যদিকে সোনমরা এসেছেন ভারত থেকে। করোনা সংক্রমণের ভয়েই ভিনেশ তাঁদের সঙ্গে এক ঘরে থাকবেন না বলে বিস্তর ঝামেলাও পাকিয়ে ছিলেন বলেই খবর।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)