নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে এখনে আটকে বহু ভারতীয়। গত রবিবার থেকেই কাবুল দাপিয়ে বেড়াচ্ছে তালিবান বন্দুকধারীরা। এরমধ্যেই প্রাণ হাতে নিয়ে কাবুল থেকে বিমান ধরে কাতার হয়ে ইংল্যান্ড পৌঁছলেন বাংলার বাসিন্দা রাজেশ লাকড়া। লন্ডন থেকে তিনি জি ২৪ ঘণ্টাকে জানালেন তাঁর কাবুল ছাড়ার কাহিনী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-East Bengal এর সঙ্গে কি Shree Cement র সম্পর্ক শেষ! রবির সকালে যে খবরে তোলপাড়  


রাজেশ জানিয়েছেন কাবুলে যে ক্যাম্প তিনি ও তাঁর একাধিক সহযোগীরা ছিলেন তার দখল নিয়েছিল তালিবান। যে সংস্থায় তাঁরা কাজ করতেন তাদের সব নথিপত্র নিয়ে নেওয়া হয়। ফলে আর দেশে ফিরতে পারবেন কিনা তা নিয়ে তৈরি হয় প্রবল আতঙ্ক। এর আগে তিনি জি ২৪ ঘণ্টাকে রাজেশ বলেন, তাঁর মার্কিন ম্যানেজার ও শ্রীলঙ্কার আধিকারিক তাদের কাজে আসতে বাধ্য করছেন। তাঁরা হুমকি দিয়েছেন, কাজ না এসে তাদের কাবুল বিমানবন্দর যাওয়ার বাসে উঠতে দেওয়া হবে না। ফলে দুদিক থেকেই প্রবল চাপে ছিলেন লাড়কারা।



এদিকে, এরকম এক আতঙ্কের পরিস্থিতির মধ্যেই শুক্রবার সকালে তালিবানের তরফে জানানো হয়, তারাই এসকর্ট করে তাদের কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে পৌঁছে দেবে। ক্যাম্পে ছিলেন ১১ ভারতীয়, নোপালি, মার্কিন, শ্রীলঙ্কা ও ব্রিটিশ নাগরিক সহ ৪৫০-৫০০ জন। রাজেশের দাবি, কোম্পানির কাছ থেকে মোটা টাকা নিয়ে সবাইকে ছেড়ে দিয়েছে তালিবান।


আরও পড়ুন-Afghanistan: তালিবানি সন্ত্রাস! অপহৃত প্রতিরোধ বাহিনীর ২০ শিশু 


শুক্রবার সকালে কাবুলের ক্যাম্প থেকে ৭টি বাসে চাপিয়ে তাদের হামিদ কারজাই বিমানবন্দরে নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছেন রাজেশ। তবে তার আগে কারও কাছে কোনও ধারাল অস্ত্র আছে কিনা তা তল্লাশি করে দেখা হয়। বাসে ছিল ৩ আফগান। ফলে সন্দেহ ছিল তাদের আদৌ বিমানবন্দরে নিয়ে যাওয়া হচ্ছে নাকি ওইসব আফগানদের দিয়ে কোনও ছক কষা হয়েছে। শেষপর্যন্ত তাদের হামিদ কারজাই বিমান বন্দরেই নিয়ে যাওয়া হয়।


হামিদ কারজাই বিমানবন্দরে পৌঁছেও নায়া বিপত্তি। সেখানে থিকথিকে ভিড়। সবাই ঢুকতে চান বিমানবন্দরে। ওই ভিড়ের মধ্যে আটকে পড়ে রাজেশদের বাস। অবশেষে ২ ঘণ্টা অপেক্ষার পর বিমানবন্দরে ঢোকার অনুমতি মেলে। এরপর ব্রিটিশ সেনার সহায়তায় বিমানে চেপে কাতার হয়ে ইংল্যান্ডে পৌঁছন রাজ-সহ অন্যান্য ভারতীয়রা। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)