প্রদ্যুৎ দাস: শারদীয়ার পর ভাণ্ডানী, ভাণ্ডানীর পরে এবার সিদ্ধবাড়ির ১০৪ তম দুর্গাপুজো। পরবের শেষ নেই উত্তরবঙ্গে। দুর্গাপুজো শেষ হওয়ার পরে এবার নতুন করে দুর্গাপুজো নিয়ে মাতল জলপাইগুড়ি পাতকাটা মোড়লপাড়া এলাকার মানুষজন। জলপাইগুড়ি সদর ব্লকের অন্তর্গত পাতকাটা গ্রাম পঞ্চায়েতের রংধামালির মোড়লপাড়ায় সিদ্ধবাড়ির একদিনের দুর্গাপুজোকে কেন্দ্র করে রবিবার উৎসাহ-উদ্দীপনা দেখা গেল এলাকাবাসীদের মধ্যে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Lakshmi Puja: পাঁচ দিন ধরে লক্ষ্মীপুজো! নৌকায় করে মহানন্দা নদীতে ভাসান...


রবিবার সকাল থেকে শুরু হয়ে গিয়েছে পুজোর তোড়জোড়। নিয়ম মেনেই পুজো শেষ করতে হবে বলে কড়া নজরদারি চালিয়ে যাচ্ছিলেন রায় পরিবারের সদস্যরা। পুজো উপলক্ষে এলাকার মানুষের উৎসাহের খামতি নেই। এদিন পাতকাটা, রং ধামালি প্রভৃতি এলাকার বাসিন্দারা সকাল সকাল নতুন জামাকাপড় পরে উপস্থিত হয়েছে পুজো প্রাঙ্গণে। 


এ পুজোর পুরোহিত গৌতম ঘোষাল জানালেন, এই পুজোর নির্দিষ্ট কোনও তিথি নেই। লক্ষীপুজোর পরের রবিবার এই পুজোটি অনুষ্ঠিত হয়। দুপুর নাগাদ পুজো শুরু হয়ে একদিনেই ষষ্ঠী থেকে দশমী সব পুজো করা হয়।


কীভাবে বিরল গোত্রের এই পুজোর সূচনা?


কথিত আছে, একশো বছরের বেশি সময় আগে স্বপ্নাদেশ পেয়ে এই পুজো শুরু করেছিলেন এলাকার তৎকালীন জমিদার সিদ্ধিনাথ রায়। পরে বংশ পরম্পরায় সেই পুজোর ধারা চলে এসেছে। সেই ধারা ধরে রেখেছে বর্তমান প্রজন্মও। যেহেতু এই পুজো সিদ্ধিনাথবাবুর শুরু করা সেই কারণে লোকমুখে এই পুজো প্রথমে 'সিদ্ধনাথবাবুর বাড়ির পুজো', পরে ক্রমে তা 'সিদ্ধবাড়ির পুজো'য় পর্যবসিত হয়। সেই নামেই এলাকায় পরিচিত হয়ে উঠেছে এই পুজো। কোজাগরী লক্ষ্মী পুজোর পরের রবিবার এই দুর্গা পুজো অনুষ্ঠিত হয়। 


আরও পড়ুন: Lakshmi Puja: এখানে লক্ষ্মীর সঙ্গে পুজো পান সরস্বতীও! সঙ্গে থাকে সেই অলৌকিক জিলিপি...


পরিবারের সদস্যা ডালিয়া রায় বলেন, এবছর ১০৪ তম পুজো। প্রতি বছরই এই পুজো যথাযথ ভাবে হয়ে আসছে। লক্ষীপুজোর পরের রবিবার এই পুজো হয়। পরিবারের সবাই কর্মসূত্রে বাইরে থাকেন। তবে পুজোর সময় বাড়ি আসেন। পরিবারের আর এক সদস্য ভূপতি রায় বলেন, পুজোর সময় আমাদের বাড়ির সবাই যেমন আসেন, তেমনই আসেন গ্রামবাসীরাও। সবাই মিলে-মিশে আনন্দ করি আমরা। রাতে মেলা বসে। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)