Lakshmi Puja: এখানে লক্ষ্মীর সঙ্গে পুজো পান সরস্বতীও! সঙ্গে থাকে সেই অলৌকিক জিলিপি...

Lakshmi Puja: স্বপ্নাদেশ পেয়ে শুরু এই লক্ষ্মীপুজো। পুজোর মূল প্রসাদ জিলিপি। জিলিপির মাহাত্ম্য আছে। এখানে লক্ষ্মীর সঙ্গে পুজো করা হয় সরস্বতীকেও! বৈষ্ণবমতে পুজো হয় এখানে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 29, 2023, 01:32 PM IST
Lakshmi Puja: এখানে লক্ষ্মীর সঙ্গে পুজো পান সরস্বতীও! সঙ্গে থাকে সেই অলৌকিক জিলিপি...

সৌরভ চৌধুরী: স্বপ্নাদেশ পেয়ে লক্ষ্মীপুজো। পুজোর মূল প্রসাদ জিলিপি। জিলিপির মাহাত্ম্য আছে। ১৫দিন পর্যন্ত ভালো থাকে এই জিলিপি। অদ্ভুত অপরূপ এর স্বাদ। শোনা যায়, শুধু এই জিলিপির জন্যই নাকি হাজার হাজার লোকের সমাগম হয় এই লক্ষ্মীপুজোয়!

আরও পড়ুন: Lakshmi Puja: আলোকসজ্জা আর সৌহার্দ্যে উজ্জ্বল জোকার লক্ষ্মীপুজো! চলে তিনদিনের আরাধনা...

এহেন জিলিপি নিয়ে সতর্ক থাকে সব পক্ষই। জিলিপির গুণমান বজায় রাখতে একটিই দোকান দেওয়া হয়। যা পুজোর আগে নিলাম করে ঠিক করা হয়। এবার সেই নিলাম হয়ে গিয়েছে। নিলামের ডাক উঠেছে প্রায় ২ লক্ষ টাকা! তবে, নিলামে যে-ই নিক এই স্টলের দায়িত্ব, জিলিপির স্বাদে কোনও হেরফের হয় না। আর এটাকেই মায়ের মাহাত্ম্য বলে মনে করেন সকলে। পুজোর কটা দিন রোজ বিকেল ৩টা থেকে রাত ১টা পর্যন্ত জিলিপির দোকান খোলা থাকে। বিনপুর এলাকার প্রায় সমস্ত পরিবার এই সময়ে এই জিলিপি প্রসাদ হিসেবে কেনে।

এ পুজোর মূল প্রসাদ মণ্ডা, নাড়ু এবং জিলিপি। এই প্রসাদ ১৫ দিন পর্যন্ত ভালো থাকে। যদিও মণ্ডা, নাড়ু এবং জিলিপির মতো শুকনো মিষ্টি বা ছানা-ছাড়া তৈরি মিষ্টি বেশ কিছু ভালো থাকে, তা সত্ত্বেও এটা মায়ের কৃপাতেই হয় বলে বিশ্বাস এলাকাবাসীর। এই পুজোকে ঘিরে বসে মেলাও। সেখানে জিলিপি ছাড়াও থাকে অন্য নানা আকর্ষণ।

আরও পড়ুন: Lakshmi Puja: বুনোহাতির কবল থেকে বাঁচতে এখানে ১০০ বছর ধরে চলছে গজলক্ষ্মীর পুজো...

এবার ১৬১ বছরে পড়ল এই পুজো। কথিত আছে, আজ থেকে ১৬০ বছর আগে জনৈক অক্রুর মণ্ডল মায়ের স্বপ্নাদেশ পেয়ে শুরু করেছিলেন এই পুজো। জিলিপি ছাড়াও এখানে লক্ষ্মীপুজোর আলাদা বৈশিষ্ট্য আছে। এখানে লক্ষ্মীর সঙ্গে পুজো করা হয় সরস্বতীকেও! বৈষ্ণবমতে পুজো হয় এখানে। বিষ্ণুকে মাঝে রেখে লক্ষ্মী-সরস্বতীর পুজো হয়। একই নিয়মে বরাবর পুজো হয়ে আসছে এখানে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.