নিজস্ব প্রতিবেদন- করোনা সংক্রমণ ঠেকাতে কড়াকড়ির মধ্যেই গুরুপূর্ণিমাতে একদিনের জন্য খোলা হচ্ছে বেলুড় মঠ (Belur Math)। যাবতীয় করোনাবিধি মেনে মন্দিরে ঢুকতে পারবেন ভক্তরা। করোনা আবহে ২ মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর শুক্রবার থেকে ফের খুলছে বাগবাজারের মায়ের বাড়িও। সকাল সাড়ে ৮টা থেকে পৌনে ১১টা ও বিকেল ৪টে থেকে পৌনে ৬টা পর্যন্ত মাতৃদর্শন করতে পারবেন ভক্তরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করোনা তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা থাকলেও রাজ্যে বিগত সাত দিন ধরে কোভিডের সংক্রমণের মাত্রা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে। পাশাপাশি কমেছে মৃত্যুর সংখ্যাও। একই চিত্র হাওড়া জেলাতেও। তাই আগামী ২৪ জুলাই গুরু পূর্ণিমাতে (Guru Purnima) একদিনের জন্য বেলুড় মঠ খোলার সিদ্ধান্ত নেওয়ার কথা জানালো মঠ কর্তৃপক্ষ।


বুধবার একটি ভিডিও বার্তায় মঠের পক্ষ থেকে স্বামী জ্ঞানব্রতানন্দ মহারাজ জানান, আগামী গুরু পূর্ণিমার দিনে সমস্ত ভক্ত ও দর্শনার্থীদের জন্য মঠের দরজা খুলে দেওয়া হবে। ওই দিনে মঠের সমস্ত ভক্ত ও দর্শনার্থীরা মঠের মন্দিরে প্রবেশ করতে পারবেন। তিনি আরও জানান ওই দিন বেলুড় মঠে সকাল ৭ টা  ৩০ মিনিট থেকে শুরু করে বেলা ১১ টা অব্দি খোলা থাকবে। বিকেলে আবার ৪ টা থেকে ৫ টা ৩০ মিনিট অবধি খোলা থাকবে।


আরও পড়ুন: Tarakeshwar Temple: বন্ধ বাঁকযাত্রা, হবে না শ্রাবণী মেলাও, তবে খোলা থাকবে মন্দির


মন্দিরে প্রবেশ করতে পারলেও সমস্ত সন্ন্যাসী মহারাজদের সঙ্গে সাক্ষাৎকার বন্ধ রাখা হবে। মঠের মহারাজেরা ভিডিও বার্তার মাধ্যমে তাদের ভক্ত ও দর্শনার্থীদের জন্য আশির্বাদ পাঠাবেন। পাশাপাশি ওই দিনে মঠের অভ্যন্তরে বৈদিক মন্ত্রও স্তোত্র পাঠ, ভজন, শ্রীশ্রী মা ও অন্যান্য স্বামীজীদের বক্তব্য পাঠ প্রভৃতি ধর্মীয় অনুষ্ঠান ভার্চুয়ালি শোনানোর ব্যবস্থা করা হবে। এই অনুষ্ঠান বেলুড় মঠের ইউটিউব চ্যানেলের মাধ্যমে সম্প্রচারিত হবে। তিনি আরও জানান রাজ্যে বিশেষ কোভিড বিধি নিষেধ জারি থাকার জন্য শুধুমাত্র মূল মন্দিরে প্রবেশ ও প্রণাম করতে পারবেন বেলুড় মঠে আগত ভক্ত ও দর্শনার্থীরা।


প্রসঙ্গত গত ২২ শে এপ্রিল করোনা অতিমারিতে  রামকৃষ্ণ মিশন ও বেলুড় মঠের আবাসিক সন্ন্যাসী ও ভক্তদের সুরক্ষার কথা মাথায় রেখে সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয়। দীর্ঘ কয়েক মাস বন্ধ থাকার পরে একদিনের জন্য বেলুড় মঠ খোলার সিদ্ধান্তের খবর পেয়ে খুশি বেলুড় মঠের ভক্ত ও দর্শনার্থীরা।