নিজস্ব প্রতিবেদন: জুন পর্যন্ত রাজ্যে বিমামূল্যে রেশন, প্রতি বছর চলবে স্বাস্থ্যসাথী কার্ডের কাজ, কলকাতায় একাধিক ফ্লাইওভার, আদিবাসীদের শিক্ষার জন্য একাধিক প্রকল্প ঘোষণ করে এবার রাজ্য বাজেটে কল্পতরু মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের এমন বাজেটের বিরুদ্ধে মুখ খুলল বিরোধী শিবির। সুজন চক্রবর্ত্তী থেকে কৈলাস বিজয়বর্গীয়-সবার বক্তব্য একটাই। এই বাজেট গোটাটাই একটা প্রহসন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-  বেতন বাড়ছে Para Teacher-দের; অবসরের পর মিলবে এককালীন অর্থ, বাজেটে ঘোষণা Mamata-র  


সিপিএম নেতা সুজন চক্রবর্ত্তী(Sujan chakraborty ) বলেন, বাজেট ভাষণ অর্থমন্ত্রী পড়বেন না, মুখ্যমন্ত্রী(Mamata Banerjee) শুধু কিছু অযথা প্রতিশ্রুতি দেবেন এটা হওয়ার কথা নয়। তাই বাজেট বক্তৃতা বয়কট করেছি। শুধু মুখ্যমন্ত্রীকে দেখানোর জন্য এই ব্যবস্থা করা হয়েছে। আর এটা বাজেট নাকি! ভোট অন অ্যাকাউন্ট। সবই তো বলছেন আগামী ৫ বছরে করবেন। পাঁচ বছর তো আপনি নেই। আপনি তো আছেন আর মাত্র ২-৩ মাস। দশ বছর পর এতদিন মনে পড়ল? পার্শ্ব শিক্ষকদের কথা বলছেন। কনট্রাক্টে যারা কাজ করেন তারা সবাই ৩ লাখ টাকা পান। এরা এতদিন ধরে আন্দোলন করছেন ওঁরা। এদের পাশে সরকার দাঁড়ানেরা আগ্রহ দেখাল না! ১০ হাজার মাদ্রাসাকে অনুমোদন দেওয়া হবে বলেছিলেন। এখন বলছেন সরকারি অনুমোদন থাকলে তবে অনুদান পাবে!


নেতাজির নামে রাজ্যের প্রকল্প চালুর সমালোচনা করে সুজন বলেন, দশ বছরে নেতাজিকে মনে পড়েনি। এতদিনে মনে পড়ল! তাঁকে মনে করার জন্য মোদীজির প্রয়োজন পড়ল! কদিন আগেই পুলিসে ব্যাটালিয়ান করলেন, তখন কেন নেতাজিকে মনে পড়ল না? নেতাজির নাম উল্লেখ করার কথা যোগ্যাতা মোদীজিদের নেই। তাঁর কথায় আপনার নেতাজির কথা মনে পড়ল? আমরা বলেছিলাম নেতাজির জন্মদিন দেশপ্রেম দিবস হিসেবে পালন করা হোক। এই দাবি করে কেন্দ্রকে চিঠি দিন। আর আপনি ছুটি দেওয়ার জন্য চিঠি দিলেন? এসব রাজনীতি করার জন্য বিধানসভা নয়। রাজ্যটাকে ছারখার করেছেন। এককথায় এই বাজেট প্রতারণার বাজেট। গত ১০ বছর যে প্রতারণা করছিলেন তা আরও বেশি করে করার জন্য বাজেটে এসব ঘোষণা করা হল।


আরও পড়ুন-'ভাইপো অসহিষ্ণু ও দুর্মুখ', Abhishek-র আইনি চিঠির জবাব Suvendu-র


এবার বাজেটে মমতার একাধিক ঘোষণা নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিজেপিও। এই বাজেটকে প্রহসন বলে মমতাকে নিশানা করেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। অন্যদিকে, দলের সর্বভারতীয় নেতা কৈলাস বিজয়বর্গীয় বলেন, এটি কোনও বাজেট নয়, রাজনৈতির ভাষণ।
কৈলাস আরও বলেন, এখানে কোনও সংবিধান চলে না। একজনের ইচ্ছেতে রাজ্য চলে। অন্যদিকে, শমীক ভট্টাচার্য বলেন, রাজ্যের যে অর্থনৈতিক পরিস্থিতি তাতে মমতা যেসব প্রকল্প ঘোষণা করেছেন তা টাকা আসবে কোথা থেকে। স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে মানুষকে বিভ্রান্ত করছেন। এই প্রহসন মানুষ প্রত্য়াখান করবেন বলেই মনে হয়।


রাজ্যের বাজেট প্রসঙ্গে আজ বিমানবন্দরে মুকুল রায় বলেন, আমার দায় ও দায়িত্ব থাকলে আমার চিন্তা ছিল। যে জানে আগামী দিন আমার দায় ও দায়িত্ব নেই সে যা খুশি বলতে পারে।