অয়ন ঘোষাল: তাপমাত্রা কমার পালা শেষ। এবার ধাপে ধাপে বাড়ার পালা। সরস্বতী পুজোর আগেই আবহাওয়ার পরিবর্তন বাংলায়। সোমবার থেকেই ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রা। মঙ্গলবার পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম বর্ধমানের হালকা বৃষ্টির পূর্বাভাস। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি আরো বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। সরস্বতী পুজোর পরের দিন দক্ষিণবঙ্গে প্রায় সমস্ত জেলায় বৃষ্টির ভ্রুকুটি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পরিবর্তন সূচক


উত্তর-পশ্চিম উত্তর প্রদেশে একটি ঘূর্ণাবর্ত। সঙ্গে দোসর বঙ্গোপসাগর থেকে আসা দক্ষিণ পূর্বের জলীয় বাষ্প পুর্ন হাওয়া। কাল অর্থাৎ সোমবার থেকে পরবর্তী ৪ দিনে গোটা দক্ষিণবঙ্গে গড়ে ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে দিন ও রাতের তাপমাত্রা। 


আরও পড়ুন: Sandeshkhali Incident: সাসপেন্ডের পর গ্রেফতার সন্দেশখালির শাহজাহান ঘনিষ্ঠ তৃণমূল নেতা উত্তম সর্দার


দক্ষিণবঙ্গ


 দক্ষিণবঙ্গের পুরুলিয়া ও সংলগ্ন পশ্চিমের জেলাগুলিতে হাড় কাঁপানো ঠাণ্ডা। এবং সেই ঠান্ডার মেয়াদ সম্ভবত আজই শেষ। এবার ধাপে ধাপে তাপমাত্রা বৃদ্ধির পালা। বুধবারের মধ্যে তাপমাত্রা তিন থেকে চার ডিগ্রি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।
মঙ্গলবার থেকে আবার মেঘলা আকাশের সম্ভাবনা। বিহার ও ঝাড়খন্ড লাগোয়া জেলা পুরুলিয়া বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানে মঙ্গল এবং বুধবার বৃষ্টি। বৃহস্পতিবার বৃষ্টি প্রায় গোটা দক্ষিণবঙ্গ।


উত্তরবঙ্গ


 উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আজও হাড় কাঁপানো ঠাণ্ডা। দার্জিলিংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের জেলাগুলিতে সকালে বিক্ষিপ্তভাবে কুয়াশা থাকবে। আগামী চার পাঁচ দিন শুষ্ক আবহাওয়া। ঘন কুয়াশার দাপট জলপাইগুড়ি উত্তর দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতে। এর কারণ বিহারে চলা শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশার দাপট।


কলকাতা


শীতের বিদায় আসন্ন।
সোমবার থেকে ফের বাড়বে তাপমাত্রা। সরস্বতী পুজোয় ফের কুড়ি ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে পারদ। সেদিন রীতিমতো উষ্ণতা অনুভব করবে কলকাতা। আজ সন্ধ্যা পর্যন্ত বেশ মনোরম শীতের আমেজ। সকালে কুয়াশা। পরে পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা। বুধবারের আগে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই।  


পরিসংখ্যান


রাতের তাপমাত্রা ১৪.৯ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। কাল দিনের তাপমাত্রা ছিল ২৫.৪ ডিগ্রি। এটিও স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রাতে ৩৬ শতাংশ এবং দিনে ৯৩ শতাংশ। 


আরও পড়ুন: Pandua Incident: মুহূর্তেই ঘটে গেল সবকিছু, মামার বাড়িতে এয়ার গানের গুলি লেগে মর্মান্তিক পরিণতি শিশুর


 দেশ


ওড়িশায় বৃষ্টি হতে পারে রবি ও সোমবার। বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতে সোম থেকে বৃহস্পতিবার পর্যন্ত। বুধবার পর্যন্ত বৃষ্টির মধ্যপ্রদেশ বিদর্ভ এবং ছত্রিশগড়ে বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বুধবার বৃষ্টি হবে উত্তর প্রদেশ বিহার এবং ঝাড়খন্ডে। মঙ্গলবার ও বুধবার হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে। দক্ষিণ ভারতের রাজ্য কেরালা মাহে তামিলনাড়ু পুদুচেরি করাইকালে।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)