অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গের চার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টি পূর্বাভাস দুই-তিন জেলায়। তাপমাত্রা কমবে দুই থেকে তিন ডিগ্রী সেলসিয়াস। আজও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সিস্টেম


হিমালয় সংলগ্ন এলাকায় অবস্থান করবে মৌসুমী অক্ষরেখা। ভাগলপুর, মালদার উপর দিয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা। উত্তর বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতে ঢুকছে নতুন করে।


দক্ষিণবঙ্গ


সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে কয়েকটি জেলায়। সমুদ্র উত্তাল থাকার কারণে উত্তর বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।


আজ মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলায়।


আগামী ৪৮ ঘন্টায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষি ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। বুধবারেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।


আরও পড়ুন: Teacher Recruitment Scam: নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার শিক্ষক-ছেলে; 'টাকা দেওয়ার সামর্থ্য নেই', দাবি মায়ের


উত্তরবঙ্গ


উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বৃষ্টি চলবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা ও দুই দিনাজপুরে।


আজ মঙ্গলবারে অতি ভারী বৃষ্টি হবে পার্বত্য এলাকা দার্জিলিং এবং কালিম্পং জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে।


কলকাতা


কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তাপমাত্রা কমবে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস। দিনভর মেঘলা আকাশ থাকবে। কাল থেকে কমবে বৃষ্টির পরিমাণ।


আরও পড়ুন: Uluberia Accident: লেন ভেঙে প্রাইভেট গাড়িতে ধাক্কা ট্রলারের! মৃত ৩, আহত ১


তাপমাত্রার পরিসংখ্যান


কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ থেকে ৯৭ শতাংশ।  বৃষ্টি হয়েছে ১৫.১ মিলিমিটার।


ভিন রাজ্যে


মধ্য, পশ্চিম ও দক্ষিণ ভারতে বৃষ্টির পরিমাণ কমবে আগামী কয়েক দিন।


প্রবল বৃষ্টির সম্ভাবনা আগামী দুদিনে উত্তর প্রদেশ, উত্তরাখন্ড এবং বিহার, সিকিম ও ঝাড়খন্ডে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে আগামী চার পাঁচ দিন অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মিজোরাম, মনিপুর এবং ত্রিপুরা রাজ্যে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা মধ্যপ্রদেশ, কোঙ্কন, গোয়া, মধ্য মহারাষ্ট্র, রাজস্থান। ভারী বৃষ্টির পূর্বাভাস অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম, তেলেঙ্গানায়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)