নিজস্ব প্রতিবেদন:  এবার এক নতুন মাত্রা পেল বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত। শুক্রবার বিশ্বভারতীর একটি পাঁচিল তোলার কাজ বন্ধ করে দিল জেলা প্রশাসন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজ্য দমকল অফিস থেকে শান্তিনিকেতন দুরদর্শন কেন্দ্র পর্যন্ত একটি রাস্তা চলে গিয়েছে। সেই রাস্তা দিয়ে অনেকেই খুব সহজেই বিশ্বভারতীর সীমানায় পৌঁছে যেতেন মানুষজন। আজ ওই রাস্তায় পাঁচিল তোলার কাজ শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই খবর সম্প্রচার করা হয় জি ২৪ ঘণ্টায়। এরপরই ঘটনাস্থলে গিয়ে হাজির হন জেলা পুলিস সুপার ও জেলা শাসক। তাঁরা পাঁচিল তোলার কাজ বন্ধ করে দেন।


আরও পড়ুন-আজই রাস্তা ফেরত নেবেন জেলাশাসক ও পুলিস সুপার, এদিকে নয়া বিতর্কে বিশ্বভারতী


উল্লেখ্য, মেলার মাঠে পাঁচিল তোলার নিয়ে গত বছর তুলকালাম কাণ্ড ঘটে বিশ্বভারতীতে। আসপাশের এলাকা থেকে কয়েক হাজার লোকজন এসে ওই পাঁচিল তোলার কাজ বন্ধ করে দেন। তারপরই বিষয়টি গড়ায় আদালতে। ওই মামলায় আাদলত নির্দেশ দেয়  বিশ্বভারতীকে কোনও পাঁচিল তুলতে গেলে তা নিয়ে আলোচনা করতে হবে জেলা প্রশাসনের সঙ্গে। আজ জেলা শাসক ও পুলিস সুপার এসে ওই কাজ বন্ধ করে দেন। মালপত্র বাজেয়াপ্ত করা হয়।


আরও পড়ুন-আজই বিজেপিতে সৌমেন্দু, ঘোষণা শুভেন্দুর


স্থানীয় বাসিন্দাদেরও অভিযোগ, চিত্রা মোড়, লালপুলের যানজট এড়িয়ে ওই রাস্তাই ছিল শান্তি নিকেতন যাওয়ার শর্টকাট। কিন্তু সেখানে পাঁচিল তুলে দিচ্ছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। ফলে তাদের প্রবল অসুবিধেয় পড়তে হবে তাদের। ওই রাস্তা খোলা না হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।


অন্যদিকে, মুখ্যমন্ত্রীর ঘোষণা মতো আজ উপাসনা গৃহ থেকে কালিসায়ের মোড় পর্যন্ত রাস্তে অধিগ্রহণ করল পুরকর্তৃপক্ষ। সেই মতোই উপাসনা গৃহের সামনে বসে গেল বোর্ড।