নিজস্ব প্রতিবেদন: কবে থেকে শুরু টিকাকরণ কর্মসূচি? প্রথম পর্যায়ের কাদের টিকা দেওয়া হবে? জলপাইগুড়িতে কো-ভ্যাকসিন নিয়ে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠক সেরে নিলেন জেলার স্বাস্থ্য কর্তারা। মুখ্য স্বাস্থ্য আধিকারিক রমেন্দ্রনাথ প্রামাণিক জানিয়েছেন, প্রথম পর্যায়ে কো-ভ্যাকসিন দেওয়া হবে চিকিৎসক, নার্স-সহ প্রথমসারির ১৬ হাজার করোনা যোদ্ধাকে। দ্বিতীয় পর্যায়ে কতজনকে টিকা দেওয়া হবে, সেই তালিকাও তৈরি হয়ে গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: 'বিনা অনুমতিতে' বাইক মিছিল! ৪ বিজেপি কর্মীকে আটকের অভিযোগ


করোনা আতঙ্ক থেকে মুক্তি মিলবে কবে? সপ্তাহ খানেক আগে বাংলায় এসে পৌঁছয় ভ্যাকসিন। বুধবার থেকে ভ্যাকসিনের ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে রাজ্যে। সেদিন নাইসেড-এর তত্ত্বাবধানে দ্বিতীয় ব্যক্তি হিসেবে টিকা নেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। স্রেফ কলকাতায় নয়, রাজ্য জুড়ে ১ হাজার স্বেচ্ছাসেবকের শরীরের পরীক্ষা প্রয়োগ করা হবে করোনার ভ্যাকসিন। আর দেশের সংখ্যাটা ২৫ হাজারেরও বেশি। জলপাইগুড়িতে শুক্রবার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করে কো-ভ্যাকসিন কর্মসূচির রূপরেখা চূড়ান্ত করে ফেললেন জেলার স্বাস্থ্যকর্তারা।


আরও পড়ুন: বিশ্ব প্রতিবন্ধী দিবস, সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে পথে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা


এদিকে আবার কো-ভ্যাকসিনের ট্রায়ার শুরু হওয়ার পর কোভিড টেস্টে খরচও অনেকটাই কমাল রাজ্য সরকার। এদিন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা, RT-PCR পদ্ধতিতে করোনা পরীক্ষার জন্য ৯৫০ টাকার বেশি নেওয়া যাবে না। এখন এই পরীক্ষা করাতে খরচ হয় ১২৫০ টাকা। এর  আগে সেপ্টেম্বরে সরকারি নির্দেশ মেনে ১২০১ টাকাতেও কোভিড টেস্টে আপত্তি জানায় বেসরকারি স্বাস্থ্য পরিষেবা সংস্থাগুলি।