নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাসের (Coronavirus) আতঙ্কে চিনের ইউনান বিশ্ববিদ্যালয়ের এক প্রতিনিধি দলের শান্তিনিকেতনে (Shantiniketan) আসা বাতিল করে দেওয়া হল। বিশ্বভারতীর চিনা ভবনে ওই দলটির বেশ কিছু অনুষ্ঠান করার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার আতঙ্কে কোনও ঝুঁকি নিতে নারাজ কর্তৃপক্ষ। তাই বাতিল করে দেওয়া হয়েছে ইউনান বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এদেশে আসা। পাশাপাশি, আরও একটি চিনা প্রতিনিধি দলেরও শান্তিনিকেতনে আসার কথা ছিল। তাও বাতিল করে দেওয়া হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিশ্বভারতী সূত্রে জানা গিয়েছে, ফেব্রুয়ারি মাসে আসার কথা ছিল দুই প্রতিনিধি দলের। কিন্তু এখন কেউ-ই আসছে না। এই পরিস্থিতিতে নতুন করে কোনও কর্মসূচি রাখতে চাইছে না বিশ্বভারতী কর্তৃপক্ষ। বন্ধ রাখা হয়েছে সমস্ত রকম অনুষ্ঠান। করোনাভাইরাসের আতঙ্কে চিন্তায় বিশ্বভারতীর চিনা পড়ুয়ারাও। চিনা ভবনে পাঠরত পড়ুয়ারা জানিয়েছেন, পরিবারের লোকের সঙ্গে কথা হয়েছে। এখনও পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। কিছুটা হলেও আতঙ্কমুক্ত। তবু চিন্তা থাকছেই।


এদিকে ভারতেও করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন এদিন সাংবাদিক বৈঠক করে জানান, ভারতে মোট ২৫ জন এই মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্ত। উত্তরপ্রদেশের আগ্রায় ৬ জনের শরীরে COVID-19 ভাইরাস মিলেছে। দিল্লি, তেলেঙ্গানা ও কেরলে একজন করে ব্যক্তির শরীরে মিলেছে জীবাণু। অন্যদিকে রাজস্থানের জয়পুরে ১৬ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গিয়েছে। এরা প্রত্যেকেই ইটালিতে থেকে আসা পর্যটক।


আরও পড়ুন, মার্বেল মিস্ত্রির সঙ্গে সম্পর্ক, বিয়ের কথা চলার মাঝেই এ কাজ করে বসলেন উচ্চশিক্ষিতা যুবতী!


আরও পড়ুন, করোনাভাইরাস সন্দেহ হলেই ২ বিশেষ পরীক্ষা যাত্রীদের, কলকাতা বিমানবন্দরে চরম সতর্কতা


নভেল করোনাভাইরাস চিনে প্রথম থাবা বসায়। করোনাভাইরাসের জেরে মহামারী দেখা দিয়েছে চিনে। ইতিমধ্যেই এই ভাইরাসের প্রকোপে চিনে প্রাণ হারিয়েছেন ৩০০০-এর বেশি মানুষ। চিনের পর ইটালি ও ইরানে সংক্রমণ বেশি ছড়িয়েছে। এখনও পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে ইরানে। সারা বিশ্বে এখনও পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমপক্ষে ৭৮ হাজার।