অয়ন ঘোষাল: দক্ষিণ পূর্ব বাংলাদেশে ঘূর্ণাবর্ত ঘনীভূত। এই ঘুনাবর্ত থেকে আন্দামান পর্যন্ত অক্ষরেখা তৈরি হয়েছে। এর প্রভাবে নিম্নচাপ তৈরি হতে চলেছে উত্তর বঙ্গোপসাগরে। কাল শুক্রবার দ্বিতীয়ার দিন নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রভাব


নিম্নচাপের প্রভাবে চলতি সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা বাড়লেও পুজোর মধ্যে খুব বেশি বৃষ্টির পূর্বাভাস নেই। হালকা বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প অত্যন্ত বেশি থাকায় বৃষ্টির আগে পড়ে আর্দ্রতাজনিত অস্বস্তি অনুভূত হবে।


শনিবার তৃতীয়া পর্যন্ত মেঘলা আকাশ। শুক্রবার দ্বিতীয়ার দিন ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার তৃতীয়ার দিনে দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ সব জেলাতেই বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি কয়েক পশলা হতে পারে। শুক্রবার দ্বিতীয়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। ওই দিন এই দুটি জেলা ছাড়াও দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা ও পরিমাণ বাড়বে।


উত্তরবঙ্গের ভারী বৃষ্টির সতর্কতা। আজ বৃহস্পতিবার অর্থাৎ প্রতিপদে ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পং এই দুই জেলাতে। বাকি উত্তরবঙ্গের সব জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি।
কলকাতা
আংশিক মেঘলা আকাশ। মাঝে মাঝে সম্পূর্ণ মেঘলা আকাশ। দিনের যেকোনো সময়ে বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। কাল এবং পরশু অর্থাৎ দ্বিতীয়া এবং তৃতীয়ায় বৃষ্টি কিছুটা বাড়তে পারে।
পরিসংখ্যান
রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ২.৪ ডিগ্রি বেড়ে ২৮.২ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা বৃষ্টি ও মেঘলা আকাশের জেরে স্বাভাবিকের তুলনায় ২.২ ডিগ্রি কমে ৩১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমান ৮৩ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় ৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।


আরও পড়ুন:Sealdah Station: বদলে যাবে শিয়ালদহ স্টেশনের নাম? রেলমন্ত্রীর কাছে দাবি বিজেপি সাংসদের...



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)