নারায়ণ সিংহ রায়: ধস নামল জাতীয় সড়কে। পাহাড় থেকে ক্রমাগত পাথর পড়ায় যানবাহন চলাচল একপ্রকার বন্ধই। মঙ্গলবার থেকে টানা বৃষ্টির জেরে ধস নামল ১০ নম্বর জাতীয় সড়কে। ১০ নম্বর জাতীয় সড়কের লিখুভিড় এলাকায় ক্রমাগত পাহাড় থেকে পাথর পড়ায় যানবাহন চলাচল এক প্রকার বন্ধ। বুধবার সকাল থেকেই ১০ নম্বর জাতীয় সড়কের লিখুভিড় এলাকার পাহাড় থেকে ক্রমাগত পাথর বা বোল্ডার পড়ায় যানবাহন দাঁড়িয়ে যায়। ফলস্বরূপ সিকিমগামী সমস্ত যানবাহন ঘুরপথে সিকিম পাঠানো হচ্ছে। সূত্রের খবর, ক্রমাগত পাথর পড়ার ফলে রাস্তার একাংশ বসেও গিয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Bhutan: ভুটানে ভূমিকম্প! আর উত্তর-আকাশে বৃষ্টিভরা কালো মেঘের ভ্রুকুটি...


১০ নম্বর জাতীয় সড়ক উত্তর-পূর্ব ভারতের একটি জাতীয় মহাসড়ক, এটি শিলিগুড়িকে গ্যাংটকের সঙ্গে সংযুক্ত করে। এটি ভারতের পশ্চিমবঙ্গ ও সিকিমের মধ্য দিয়ে গিয়েছে। জাতীয় সড়কটি শিলিগুড়ি শহরের পশ্চিম শহরতলিতে জাতীয় সড়ক ২৭ থেকে শুরু। এরপর রাস্তাটি শিলিগুড়ি শহরের উত্তর অংশ দিয়ে উত্তর দিকে এগোয়। তারপর মহানন্দা জাতীয় উদ্যান অতিক্রম করে সেভকে পৌঁছয়। সেভক এলাকা থেকে সড়কটি তিস্তা নদীর পাশ দিয়ে পাহাড়ের মধ্য দিয়ে অগ্রসর হয়। সড়কপথটি কালিম্পং অতিক্রম করে সিকিমে ঢোকে। এরপর সিকিমের রাজধানী গ্যাংটক শহরে গিয়ে শেষ হয় এটি। বোঝাই যাচ্ছে, অত্যন্ত গুরুত্বপূর্ণ সড়ক এটি।


কালিম্পং জেলা পুলিস সুপার থেকে একটি বিবৃতিতে জানানো হয়, জাতীয় সড়ক লিখুভিড়ের কাছে ক্রমাগত বোল্ডার পড়ার ফলে সেই রাস্তার সমস্ত গাড়ি কালিম্পং হয়ে ঘুরপথে যাবে। গরুবাথান হয়ে কালিম্পং দিয়ে সমস্ত গাড়ি সিকিম পৌঁছবে।


আরও পড়ুন: Arunachal Pradesh: 'অরুণাচল সম্পূর্ণভাবে ভারতেরই'! চিনের চোখে চোখ রেখে জিনপিংকে ১০ গোল ভারতের...


এদিকে মাঝ-বসন্তে দুর্যোগের শেষ নেই পাহাড়-এলাকায়। কোথাও ভূমিকম্প, কোথাও ঘোর বর্ষা। উত্তরবঙ্গ ও তার সন্নিহিত এলাকায় সংকটে মানুষজন। বৃহস্পতিবার সকাল থেকেই জলপাইগুড়ি-সহ উত্তরের বিভিন্ন স্থানে চলছে বৃষ্টিপাত। ওদিকে ভুটানে ভূমিকম্প! ৩.১ মাত্রার। বুধবারের পর বৃহস্পতিবারও সকাল থেকেই জলপাইগুড়ি-সহ উত্তরের বিভিন্ন জায়গায় চলছে বৃষ্টিপাত। গত দুদিন ধরে চলছে এই অকাল বর্ষণ। বসন্তের এই বর্ষণে নতুন করে শীতের আমেজ জলপাইগুড়িতে। বাইরে বেরনো লোকজনের গায়ে গরম পোশাক।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)