নিজস্ব প্রতিবেদন: উত্তর থেকে দক্ষিণ। রাজ্যের সর্বত্র রমরমিয়ে চলছে জালিয়াতি চক্র! রেহাই নেই পড়ুয়াদেরও। উত্তর দিনাজপুরের করণদিঘিতে সরকারি স্কলারশিপে কোটি কোটি টাকার জালিয়াতি চক্রের পর্দাফাঁস করল জি ২৪ ঘণ্টা। উঠে এল চাঞ্চল্যকর তথ্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কারও বয়স ৬০ তো কারও ৭০। বাদ যাচ্ছে না অপেক্ষাকৃত কমবয়সীরাও। কখনও অ্যাকাউন্ট ভাড়া নিয়ে, তো কখনও ভুয়ো অ্যাকাউন্ট খুলে গ্রাহকের অজান্তেই সংখ্যালঘু ও প্রতিবন্ধী স্কলারশিপের টাকা তুলে নিচ্ছে জালিয়াতরা! পদ্ধতি এতটাই নিখুঁত যে, সহজে বোঝায় উপায় নেই। এবার জালিয়াতি চক্রের হদিশ মিলল উত্তর দিনাজপুরের করণদিঘিতে।


আরও পড়ুন: ব্রিকস সম্মেলনে কি যোগ দিয়েছিলেন সনাতন? বিদেশমন্ত্রকে চিঠি পাঠাচ্ছে পুলিস


কীভাবে চলছে এই জালিয়াতি চক্র? জানা গিয়েছে,  বিভিন্ন জেরক্সের দোকান থেকে বা অন্য কোনও উপায়ে স্থানীয় বাসিন্দাদের আধার ও ভোটার কার্ড সংগ্রহ করা হচ্ছে। এক্ষেত্রে মূলত বিড়ি শ্রমিক ও কৃষকদের টার্গেট করছে জালিয়াতরা। তারপর? সেই নথি দেখিয়ে ব্যাঙ্কের কাস্টমার সার্ভিস পয়েন্টে খোলা হচ্ছে ভুয়ো অ্য়াকাউন্ট। এরপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনে সংশ্লিষ্ট ব্যক্তির নাম রেজিস্ট্রি করে সরকারি স্কলারশিপের জন্য আবেদন করা হচ্ছে। সবচেয়ে আশ্চর্যের বিষয়, সেই আবেদন মঞ্জুরও হয়ে যাচ্ছে! 


 আরও পড়ুন: পাচার হওয়ার আগে হাড়োয়া থেকে উদ্ধার বিরল প্রজাতির ধনেশ


এভাবেই দিনের পর দিন কোটি কোটি জালিয়াতির কারবার চলছে করণদিঘি ব্লকের আলতাপুর ১, লাহুতারা ১ গ্রাম পঞ্চায়েত এলাকায়। গ্রামবাসীদের প্রায় সকলের অ্যাকাউন্টেই ঢুকেছে সরকারি স্কলারশিপের টাকা! তাঁদের অভিযোগ, গোটা ঘটনাটি অভিযোগ আকারে থানা, বিডিও, এসডিও, এমনকী জেলাশাসক ও পুলিস সুপারকে জানিয়েছেন। কিন্তু প্রশাসনের তরফে কোনও ব্য়বস্থা নেওয়া হয়নি। কিন্তু কেন? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন।