নিজস্ব প্রতিবেদন: সংসদের  শীত অধিবেশনেই উঠতে চলেছে পাশ-ফেল ইস্যু। স্ট্যান্ডিং কমিটির সবুজ সঙ্কেত মিললেই, পাশ-ফেল প্রথার ফিরে আসায় সিলমোহর পড়বে। সংশোধিত হবে শিক্ষার অধিকার আইন।  তারপরই ইচ্ছুক রাজ্যগুলি পারবে এই প্রথা ফেরাতে।     


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পাশ -ফেল। দুটি শব্দই হার্ট বিট বাড়ানোর পক্ষে যথেষ্ট! ছাত্রছাত্রীই হোক কিংবা বাবা-মা, রিঅ্যাকশন একই। স্কুল পড়ুয়াদের জীবন থেকে হারিয়ে যাওয়া শব্দদুটির রি এন্ট্রি নেওয়ার সময় কিন্তু এসে গিয়েছে!


সংসদে শীতকালীন অধিবেশনে পাশ-ফেল নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পথে। ২০০৯ সালে সংশোধিত শিক্ষা অধিকার আইন অনুযায়ী, ক্লাস ফাইভ থেকে এইট পর্যন্ত পাশ-ফেল উঠে যায় কেন্দ্রে বিজেপি ক্ষমতায় আসার পর একটি শিক্ষা-সমীক্ষা করানো হয় সমীক্ষায় উঠে আসে, পাশ-ফেল প্রথা পুরোপুরি তুলে দেওয়ায় তার প্রভাব পড়েছে শিক্ষার গুণগত মানে। কেন্দ্র সিদ্ধান্ত নেয়, যে সব রাজ্য পাশ-ফেল ফিরিয়ে আনতে চায় তাদের সেই সুযোগ দেওয়া হবে স্কুল স্তরে পাশ-ফেল প্রথা ফের চালু করার ইস্যুতে, মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের সঙ্গে সহমত  সংসদীয় স্ট্যান্ডিং কমিটিও। ফলে রাস্তা এখন অল ক্লিয়ার।


আরও পড়ুন- স্রেফ সন্দেহের বশে ছাত্রকে নির্মম মার শিক্ষক-সহপাঠীদের, মন্ত্রীর তত্পরতায় রক্ষা 


সংসদে আসন্ন অধিবেশনে এনিয়ে নিজেদের মত জানাতে চলেছে  কমিটি তারপরই সংশোধন হবে শিক্ষা অধিকার আইন। সংশোধনের পর শুধুমাত্র পঞ্চম এবং অষ্টম শ্রেণিতে পাশ-ফেল প্রথা চালু করা যাবে। ক্লাস ফাইভ থেকে সিক্সে ওঠার পরীক্ষা এবং এইট থেকে নাইনে ওঠার পরীক্ষায় পাশ-ফেল থাকছে। পাশ-ফেল চালু নিয়ে রাজ্যগুলির ওপর বাধ্যবাধকতা থাকছে না, ইচ্ছুক রাজ্য তা চালু করবে। রাজ্যের তরফে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অবশ্য ইতিমধ্যে স্পষ্ট করে দিয়েছেন, পাশ ফেল প্রথা ফিরিয়ে আনা হবে পশ্চিমবঙ্গে।


আরও পড়ুন- পরিবারের উপর পুলিসি নজরদারিই ধরিয়ে দিল ভদ্রেশ্বরে পুরপ্রধান হত্যাকাণ্ডের অভিযুক্তদে


সব নজর তাই আপাতত,পনেরই ডিসেম্বর থেকে শুরু হতে চলা সংসদের অধিবেশনের দিকে।