নিজস্ব প্রতিবেদন : ঝাড়গ্রামের সার্কাস ময়দান মাঠের সভা থেকে কেন্দ্রের বিজেপি (BJP) সরকারকে কড়া আক্রমণ করলেন ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন (Hemant Soren)। এদিনের সভায় হেমন্ত সোরেন তোপ দাগেন, "আদিবাসীদের এখন চাক্কিতে পেষা হচ্ছে। নতুন নতুন কানুন তৈরি হচ্ছে। তাতে আদিবাসীদের জীবন হারাম হয়ে যাচ্ছে।" একইসঙ্গে ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে কৃষকদের ট্রাক্টর মিছিলে হিংসার ঘটনা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। বলেন, "বলা হচ্ছে কিসান ভারত! কিন্তু ২৬ জানুয়ারি কী হল?"


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিজেপির উদ্দেশে চ্যালেঞ্জ ছুঁড়ে হেমন্ত সোরেন (Hemant Soren) এদিন আরও বলেন, "আদিবাসীদের টাকাপয়সা দিয়ে কেনা যায় না। তাঁরা পয়সায় বিক্রি হয় না। পয়সার বদলে ভূমি অধিগ্রহণ কানুন বানাচ্ছে সরকার। আজ দেশে এমন সরকারের রাজত্ব চলছে, যারা নিজেরা তো কিছু করেইনি, উল্টে পূর্বজদের করা সম্পত্তি পর্যন্ত বেচে দিচ্ছে।" জঙ্গলমহলের আদিবাসীদের এদিন নিজের অধিকার আদায়ের জন্য লড়াই করারও আহ্বান জানান হেমন্ত সোরেন।


এদিন হেমন্ত সোরেনের সভায় বক্তব্য রাখেন ঝাড়খন্ড মুক্তিমোর্চার (JMM) কেন্দ্রীয় মহাসচিব সুপ্রিয় ভট্টাচার্যও। তাঁকে আবার এদিনের সভায় রাজ্যের তৃণমূল (TMC) সরকারের সমালোচনা করতে শোনা যায়। বলেন, "পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের উন্নয়নের কথা বলা হয়। কিন্তু মানুষের রোজগার কই? মেলার নামে শুধু খেলা। আদিবাসীরা যে অবস্থায় ছিল, তাদের উন্নয়ন কই? আপনি সরকারে আছেন। কাজ করে দিয়েছি, পাইয়ে দিয়েছি কেন বলছেন? এটা তো আপনার কাজ।" একইসঙ্গে আরও বলেন, "বিজেপিকে ঝাড়খন্ড থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে। এবার সুযোগ এসেছে, এখান থেকেও তাড়াতে হবে।"


আরও পড়ুন, 'দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে,' প্রধানমন্ত্রী মোদীর পদত্যাগ চাইলেন Mamata


উলুবেড়িয়ার কর্মসূচি স্থগিত হয়েছে : জ্যোতির্ময় মাহাত, বেলুড় মঠ যেতে পারেন Amit Shah