সঞ্জয় রাজবংশী: ধর্মের বেড়াজাল ভেঙে কোজাগরী লক্ষ্মী পুজোয় মাতেন হিন্দু ও মুসলিমের গ্রাম ধর্মডাঙা। শনিবার লক্ষ্মীপুজোর সকালে গ্রামবাসীরা জানান, দুর্গাপুজো নয়,  লক্ষ্মীপুজোই এখানে প্রধান উৎসব। তাই ধর্মডাঙা রং পাড়া মিলিয়ে মোট পাঁচটি ছোট-বড় লক্ষী পুজো অনুষ্ঠিত হয় এখানে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Lakshmi Puja: এখানে লক্ষ্মীর সঙ্গে পুজো পান সরস্বতীও! সঙ্গে থাকে সেই অলৌকিক জিলিপি...


বিগ বাজেটের পুজোর মধ্যে অন্যতম ধর্মডাঙা পল্লীশ্রী ক্লাবের লক্ষ্মীপুজো। প্রতিবছর এ পুজোয় লক্ষ্মীদেবীর প্রতিমায় আরাধনা করা হলেও এবার লক্ষীনারায়ণের আরাধনা করছে তারা। তাদের পুজো এ বছর ৪২ বছরে পদার্পণ করল। বাজেট ৩ লক্ষ টাকা। 


পুজোর প্রায় প্রতিদিনই থাকছে বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠান। চার দিন ধরে চলবে এই সব অনুষ্ঠান। এলাকাবাসীরা জানাচ্ছেন, ধর্মের বেড়াজাল ভেঙে হিন্দু ও মুসলিম সকলেই বরাবর এই পুজোয় অংশগ্রহণ করেন। আর তাই এ গ্রামের নাম হয়েছে ধর্মডাঙা। 


আরও পড়ুন: Lakshmi Puja: আলোকসজ্জা আর সৌহার্দ্যে উজ্জ্বল জোকার লক্ষ্মীপুজো! চলে তিনদিনের আরাধনা...


পল্লীশ্রী সংঘ ছাড়াও এলাকায় আরও ছোট-বড় চারটি পুজো হয়। এই পুজোকে কেন্দ্র করে গ্রামে বসে গ্রামীণ মেলাও। সব মিলিয়ে দুর্গাপুজো নয়, কোজাগরী লক্ষ্মী পুজোতেই মাতে আস্ত একটি গ্রাম।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)