নিজস্ব প্রতিবেদন: আইইউসিএনের খাতায় বিপন্ন প্রজাতি লাল পান্ডা। ক্রমশ চোরাশিকার, বাসস্থানের অভাবে এদের সংখ্যা এখন ১০ হাজারেরও কম। তাই লাল পান্ডার সংরক্ষণে জোর দিতে বিগত বছরের মতো এবারেও আন্তর্জাতিক লাল পান্ডা দিবস পালন করতে চলেছে পদ্মজা নাইডু হিমালয়ান পার্ক (PNHZ)। প্রতি বছর সেপ্টেম্বর মাসের তৃতীয় শনিবার আন্তর্জাতিক লাল পান্ডা দিবস হিসেবে পালিত হয়। হিসেব মতো এবার ১৯ সেপ্টেম্বর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১০ সালে রেড পান্ডা নেটওয়ার্ক আন্তর্জাতিক লাল পান্ডা দিবস পালনের কথা প্রকাশ্যে এনেছিল। তখন ১৬ স্কুল ও মাত্র কয়েকটি চিড়িয়াখানা অংশগ্রহণ করেছিল। তারপর প্রচার ও প্রসার দুই হয়েছে। এখন অংশগ্রহণকারী চিড়িয়াখানা দেশ বিদেশ মিলিয়ে ৬০-এরও বেশি। কিন্তু সেখানেও বাধা মারণ ভাইরাস। তাই স্বাভাবিকভাবেই বদল আসছে প্রথাগত নিয়মে।


তবে লাল পান্ডাদের সম্পর্কে জানা কিংবা তাদের সংরক্ষণের প্রচারে ভাটা পড়বে না এবারেও। সবটাই হবে অনলাইনে। স্কুলের পড়ুয়াদের আমন্ত্রণ করা কিংবা দর্শনার্থীদের ডাকা সম্ভব না হলেও সোশ্যাল মিডিয়ার জোরে পৌঁছে যাওয়া হবে সকলের কাছে। অনলাইনেই আয়োজিত হবে ফটোগ্রাফি প্রতিযোগিতা।  লাল পান্ডাদের কীভাবে সংরক্ষণ করে বাঁচিয়ে রাখা যায়, এক্স সিটু কনজারভেসন, তাদের ব্রিডিং সব বিষয়েই শিক্ষামূলক ভিডিয়ো বানিয়ে  লাল পান্ডাদের বাঁচানোর চেষ্টায় কোনও খামতি রাখতে নারাজ কর্তৃপক্ষ।


আরও পড়ুন: নিট পরীক্ষার অ্যাডমিট কার্ড আনতে গিয়ে নিখোঁজ, দেহ মিলল গঙ্গা ঘাটে