নিজস্ব প্রতিবেদন: 'জলধারিনী ডুয়ার্স'। আলিপুরদুয়ার (Alipurduar) জেলায় এবার মৃতপ্রায় বা পরিত্যক্ত জলাধারগুলি সংস্কার করার উদ্যোগ নিল রাজ্য সরকার। চালু হল নয়া প্রকল্প।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গ্রামীণ এলাকায় ঘরে ঘরে কীভাবে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দেওয়া যায়? মুখ্যমন্ত্রীর 'জলস্বপ্ন' প্রকল্পে আওতায় ইতিমধ্যেই সৌরবিদ্যুৎ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে জনস্বাস্থ্য ও কারিগরি বিভাগ। এমনকী, দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, এবং কোচবিহারে যখন টেন্ডার প্রক্রিয়াও শেষ হয়ে গিয়েছে বলে খবর, তখন ডুয়ার্সে জল সংরক্ষণের লক্ষ্যে আরও একটি প্রকল্প শুরু হল। এই প্রকল্পের পোশাকি নাম জলধারিনী ডুয়ার্স'।


আরও পড়ুন: Covid 19: গঙ্গাসাগর মেলা কি বন্ধ করা যায় না? রাজ্যের কাছে হলফনামা তলব হাইকোর্টের


কীভাবে জল সংরক্ষণ করা হবে? আলিপুরদুয়ার জেলায় পরিত্যক্ত বা মৃতপ্রায় জলাধারের সংখ্যা কম নয়। এবার সেই জলাধারগুলিকেই এবার সংস্কার, এমনকী প্রয়োজনে নতুন করে খনন করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এদিন জেলার প্রতিটি ব্লকের আনুষ্ঠানিকভাবে শুরু হল 'জলধারিনী ডুয়ার্স' প্রকল্প। আপাতত এই প্রকল্পের আওতায় ১৩ জলাধার সংস্কারের কাজ চলছে। খরচ? ২ কোটির টাকারও বেশি। স্রেফ কর্মদিবস সৃষ্টিই নয়, এই প্রকল্পে রূপায়িত হলে চাষের ক্ষেত্রে ফলন যেমন বাড়বে, তেমনি শুখা মরসুমে জলের সংকটও মিটবে।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App