নিজস্ব প্রতিবেদন: চাষের মরশুমে জলের হাহাকারের মধ্যেই খুশির খবর। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, ২৭ জুলাইয়ের পর থেকে দক্ষিণবঙ্গে ধীরে ধীরে স্বাভাবিক হবে বৃষ্টিপাতের পরিমান। তাতে চলতি ঘাটতি মিটবে কি না সে প্রশ্ন থেকেই যাচ্ছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



দক্ষিণবঙ্গে বিমুখ বর্ষা। অনাবৃষ্টিতে চাষ শুরু করতে পারছেন না চাষিরা। গোটা গাঙ্গেয়, দামোদর উপত্যকায় গড়ে বৃষ্টিপাতের ঘাটতির পরিমান ৫০ শতাংশ ছাড়িয়েছে। হাওড়ার মতো কৃষিপ্রধান জেলায় বৃষ্টির ঘাটতির হার প্রায় ৮০ শতাংশ। প্রায় একই অবস্থা কৃষিপ্রধান হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও মেদিনীপুরের। পরিস্থিতি সামাল দিকে চাষিদের আধুনিক পদ্ধতিতে কম জলে ধানচাষের পরামর্শ দিচ্ছেন কৃষিবিজ্ঞানীরা। কিন্তু সেই চাষ করার মতোও জল নেই বহু জায়গায়। ফলে চলতি মরশুমে মাথায় হাত গোটা দক্ষিণবঙ্গের চাষিদের। 


দেশের সঙ্গে তাল মিলিয়ে বেতনবৃদ্ধির দাবিতে প্রাথমিক শিক্ষকদের অনশন অষ্টম দিনে


এই পরিস্থিতিতে মৌসম ভবনের পূর্বাভাস বলছে, দক্ষিণবঙ্গে ফের সক্রিয় হবে বর্ষা। আগামী ২৭ জুলাই থেকে দক্ষিণবঙ্গে স্বাভাবিক হারে। ১৫ অগাস্ট পর্যন্ত জারি দীর্ঘমেয়াদী পূর্বাভাসে IMD জানিয়েছে দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টির ঘাটতির পরিমান। এই সময়ের মধ্যে দক্ষিণবঙ্গে সব থেকে বেশি বৃষ্টি হবে ২ অগাস্ট থেকে ৮ অগাস্ট পর্যন্ত। 


তবে আগামী ৫ দিনে দক্ষিণবঙ্গে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। তবে বজ্রগর্ভ মেঘ সঞ্চারের ফলে বিক্ষিপ্ত ভাবে কয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তাতে সমস্যার সুরাহা হওয়ার কোনও সম্ভাবনা নেই।