নিজস্ব প্রতিবেদন: শনিবারের আগে দক্ষিণবঙ্গে ধারাবর্ষণের সম্ভাবনা নেই। বুধবারও গোটা এলাকায় জারি থাকবে তাপপ্রবাহ। মঙ্গলবার দুপুরে এমনই পূর্বাভাস দিল আলিপুর হাওয়া অফিস। ফলে প্রচণ্ড গরমের সঙ্গে আরও কয়েকদিন যুঝতে হবে দক্ষিণবঙ্গবাসীকে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিনের পূর্বাভাসে জানানো হয়েছে, শনিবারের আগে দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণের সম্ভাবনা নেই। বৃষ্টি হলেও তা হবে স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘ সঞ্চারের ফলে। শনিবার বৃষ্টি হলেও তা হবে শুধুমাত্র উপকূলবর্তী এলাকায়। ফলে বাকি অংশে জারি থাকবে দাবদাহ। 


দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহবিদরা জানাচ্ছেন, রাজ্যে বর্ষা ঢুকলেও বায়ুমণ্ডলে বৃষ্টিপাতের জন্য প্রয়োজনীয় অবস্থা তৈরি না হওয়ায় বৃষ্টির দেখা নেই। সাধারণত বর্ষা ঢুকলে সঙ্গে দোসর হয় কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত। এবার তেমন কোনও অবস্থা তৈরি হয়নি। সপ্তাহ কয়েক আগে বঙ্গপোসগরে একটি নিম্নচাপ তৈরি হলেও তা পশ্চিমবঙ্গের দিকে আসেনি। বাংলাদেশ - মায়ানমার সীমান্ত পেরিয়ে সেই নিম্নচাপ প্রবেশ করেছিল ভারতে। যার জেরে বাংলাদেশের পার্বত্য চট্টোগ্রাম ও ভারতের ত্রিপুরায় কয়েক দিনে ব্যাপক বর্ষণ হয়েছে। যার জেরে ভয়াবহ বন্যাপরিস্থিতি তৈরি হয়েছে সেখানে। 


তাপপ্রবাহে দক্ষিণবঙ্গে মৃত ২, পেশার তাগিদে পথে বেরিয়ে বেঘোরে গেল প্রাণ


আবহবিদদের মতে, আগামী সপ্তাহে একই রকম একটি নিম্নচাপ তৈরি হতে পূর্ব-মধ্য বঙ্গপোসাগরে। পূর্বাভাস অনুসারে পশ্চিমবঙ্গের দিকে আসতে পারে সেই নিম্নচাপ। যার জেরে বর্ষা সক্রিয় হতে পারে গাঙ্গেয় বঙ্গে। সেক্ষেত্রে জুনের শেষ সপ্তাহে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। ততদিন সহ্য করতে হবে জ্বলুনি।