জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শতাব্দীপ্রাচীন সতীমায়ের দোল মেলাকে ঘিরে উন্মাদনা নদীয়ার কল্যাণীতে। লক্ষাধিক মানুষের ঢল কল্যাণী ঘোষপাড়া এলাকায়। প্রায় ৩০০ বছর প্রাচীন এই মেলাকে ঘিরে দেশের বিভিন্ন প্রান্তের মানুষের উচ্ছ্বাস চোখে পড়ার মতো। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Durgapur: দামোদরে সন্ধ্যা আরতি দিলীপের, ওদিকে ইসকনে রাধাকৃষ্ণের আরতি কীর্তির...


শুধু দেশ কেন বিদেশ থেকেও প্রচুর মানুষের সমাগম ঘটে এই মেলায় প্রতিবছর। মানুষ আসেন বাংলাদেশ থেকেও। মূলত কর্তাভজা সম্প্রদায়ের মানুষজন এই মেলার সূচনা করেন। মেলায় একটি ডালিম গাছকে ঘিরে পুজো করা হয়। কথিত আছে, সতীমা এই ডালিম গাছের নীচেই সাধনা করতেন। হিমসাগর নামে একটি পুকুরে স্নান করে ভক্তরা সতীমায়ের সাধনাস্থল ডালিম গাছে ঘোড়ার মূর্তি বাঁধে এবং পুজো দেন।


মানুষের বিশ্বাস, হিমসাগর পুকুরে স্নান করে ডালিম গাছে পুজো করলে মনস্কামনা পূর্ণ হয়। দোল পূর্ণিমার আগের  রাত থেকেই এখানে বসে যায় বাউলের আখড়া। মেলা ঘিরে নানান পসরার দোকান। থাকে নানাবিধ খাবারের দোকান।


আরও পড়ুন: Mahalaxmi Rajyog: দোলের দিনের এই মহালক্ষ্মী যোগে সৌভাগ্যের চূড়ায় থাকবেন যে-রাশির জাতকেরা...


মেলার নিরাপত্তা ও সুষ্ঠু পরিচালনা করার জন্য প্রচুর পুলিস মোতায়েন থাকে। এবারও রয়েছে। গত কয়েক বছর ধরেই এই মেলা পরিচালনা করে কল্যাণী পৌরসভা। মেলা চলবে সাত দিন ধরে।        


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)