জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৌষ মেলা নিয়ে টালবাহানা ছিলই। মেলা হবে কি, হবে না, এ নিয়ে দ্বিধা-দ্বন্দ্বের মধ্যেই বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফ থেকে ঘোষণা করা হল সুখবর। বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়ে দিল, পৌষ মেলার মাঠেই এ বছর আয়োজন করা হবে মেলা। তবে মেলার পরিধি ছোট করা হবে। আর এই নির্দেশিকার পরেই উঠতে শুরু করেছে নানা প্রশ্ন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Bankura: বছরের পর বছর ধরে গুদামে পড়ে নষ্ট হচ্ছে কয়েকশো বস্তা জৈব সার, ক্ষোভ চাষিদের মধ্যে...


তিন বছর পরে পৌষ মেলার মাঠেই পৌষ মেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে। এ সিদ্ধান্তে খুশি সাধারণ শান্তিনিকেতনবাসী। তবে ঠিক করা হয়েছে, মেলার বহর এবছর কিছু কম হবে। আর এই নিয়েই মেলাকে কেন্দ্র করে তৈরি হয়েছে সমস্যা। ছোট করে মেলা করা সম্ভব নয়, স্পষ্ট করে জানিয়ে দেওয়া হল শান্তিনিকেতন ট্রাস্টের তরফে। ফলে এরপর মেলা আদৌ করা সম্ভব কি না, উঠছে প্রশ্ন! 


উল্লেখ্য, গতকাল শুক্রবারই বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফে ঘোষণা করা হয়েছে যে, পৌষ মেলার মাঠেই এ বছর আয়োজন করা হবে মেলা। তবে বিভিন্ন নিয়ম অনুসারে মেলার পরিধি ছোট করা হবে। এই নির্দেশিকার পরেই শুরু হয়েছে চাপানউতোর। 


বিশ্বভারতীর পৌষ মেলা আয়োজন করা হয় বিশ্বভারতীর শান্তিনিকেতন ট্রাস্টের তরফে। তবে মেলার তত্ত্বাবধানে থাকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। সেক্ষেত্রে পৌষ মেলা করতে হলে দুপক্ষের মধ্যেই সামঞ্জস্য থাকা জরুরি।


বিশ্বভারতীর গতকালের ঘোষণার পরে আজ, শনিবার শান্তিনিকেতন ট্রাস্টের সম্পাদক অনিল কোনার জানান, বিশ্বভারতীর তরফ থেকে মেলা করার কথা জানানো হলেও শান্তিনিকেতন ট্রাস্টকে এখনও পর্যন্ত এ বিষয়ে সরাসরি কিছু জানানো হয়নি। ছোট করে মেলা করা সম্ভব নয়। কারণ, মেলা করতে যে খরচ হয়, তা এই দোকানপাট থেকেই উঠে আসে। আর মেলায় যদি কোনও দোকান এসে বসে, তাহলে তাকে বারণ করা সম্ভব নয়। ফলে মেলা পুরনো আকারেই হবে। শান্তিনিকেতন ট্রাস্টের তরফে দাবি করা হয়েছে, তারা মেলা করতে অনিচ্ছুক নয়, তবে মেলা আগের মতোই করতে হবে।


আরও পড়ুন: Cycle Message: সাইকেলে চেপে ২৯ রাজ্যে! কী বার্তা দিতে কষ্টসাধ্য এই ভ্রমণ...


তবে এই তর্কবিতর্কের মাঝে শান্তিনিকেতনের সাধারণ মানুষ থেকে শুরু করে আশ্রমিক ও ব্যবসায়ীরা সকলেই পৌষ মেলা ফের নতুন করে হবার কথা শুনে খুশি। তাঁদের বক্তব্য, ছোট করে হলেও মেলার মাঠেই পৌষ মেলা হচ্ছে, এটা অনেক বড় বিষয়।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)