Cycle Message: সাইকেলে চেপে ২৯ রাজ্যে! কী বার্তা দিতে কষ্টসাধ্য এই ভ্রমণ...

Cycle Message: জৈব জীবাশ্ম পোড়ালে দূষণ বাড়ে। সেই দূষণ ক্ষতি করছে পরিবেশের। তা প্রকারান্তরে প্রভাব ফেলছে জলের উপর, বায়ুর উপর। এটা রোধ করা এখনই জরুরি। তা না হলে রসাতলে যাবে সৃষ্টি। এই বোধ থেকে পথে বেরিয়ে পড়েছেন উত্তর প্রদেশের যুবক।

Updated By: Dec 2, 2023, 01:15 PM IST
Cycle Message: সাইকেলে চেপে ২৯ রাজ্যে! কী বার্তা দিতে কষ্টসাধ্য এই ভ্রমণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জৈব জীবাশ্ম পোড়ালে দূষণ বাড়ে। সেই দূষণ ক্ষতি করছে পরিবেশের। তা প্রকারান্তরে প্রভাব ফেলছে জলের উপর, বায়ুর উপর। এটা রোধ করা এখনই জরুরি। তা না হলে রসাতলে যাবে সৃষ্টি। এই বোধ থেকে পথে বেরিয়ে পড়েছেন উত্তর প্রদেশের যুবক। 

আরও পড়ুন: Annual Tiger Census in Sunderbans: সুন্দরবনে বাঘের সংখ্যা কত, জানেন? এবার জানা যাবে...

দিনের পর দিন পেট্রোল ও ডিজেলচালিত যানবাহনের দ্বারা পরিবেশ দূষিত হচ্ছে। তার প্রভাব পড়ছে জলস্তরে। এই পরিস্থিতি চলতেই থাকলে আগামী দিনে মানবকুল সমস্যায় পড়বে। এর প্রতিকার হিসেবে সকলকে সাইকেল ব্যবহার করতে হবে। এই বার্তা ছড়িয়ে দিতে ভারতের ২৯টি রাজ্যে সাইকেল নিয়ে প্রচার করছেন উত্তরপ্রদেশের সোনভদ্র এলাকার বছরবাইশের যুবক মানন্দ্রকুমার।

ইতিমধ্যেই মানন্দ্রকুমার উত্তর প্রদেশ-সহ হিমাচল প্রদেশ, বিহার, সিকিম ঘুরে এসেছে। বার অসম যাচ্ছেন। আজ, শনিবার ডুয়ার্সের পথ ধরে অসমে যাচ্ছেন মানন্দ্র। কথা প্রসঙ্গে ওই যুবক জানান, বর্তমানে মানুষ যাতায়াতের জন্য অত্যধিক হারে পেট্রোল ও ডিজেলচালিত যানবাহন ব্যবহার করছে। এর ফলে বায়ু দূষণ হচ্ছে। এর প্রভাব পড়ছে জলস্তর ও পরিবেশের উপরে। এর প্রতিকার হিসেবে মানুষকে যানবাহনের বদলে বেশি করে সাইকেল ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: Poush Mela Santiniketan: পৌষ মেলা কি এবার হবে না শান্তিনিকেতনে? দেখুন কী জানা যাচ্ছে...

মানন্দ্রকুমার বলেন, 'সাইক্লিং করলে শরীর যেমন ঠিকঠাক থাকে, তেমনই পরিবেশেরও ক্ষতি হয় না। মানুষের মধ্যে সাইক্লিংয়ের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্যই আমি দেশব্যাপী সাইক্লিং করে ঘোরার সিদ্ধান্ত নিয়েছি।' মানন্দ্র জানান, তাঁর সাইকেলের মধ্যেই যাবতীয় সামগ্রী আছে। চলার পথে যেখানেই রাত হচ্ছে সেখানেই টেন্ট করে ঘুমিয়ে পড়ছেন তিনি। বহু মানুষ তাঁকে সাহায্য করছেন, উৎসাহ জোগাচ্ছেন। দেশের ২৯ টি রাজ্যেই সাইকেল চালিয়ে এই বার্তা ছড়িয়ে দেওয়ার ইচ্ছে রয়েছে তাঁর। তাঁর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বিভিন্ন মহল।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.