কিরণ মান্না: আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের প্রসঙ্গ উঠে এল একাদশ শ্রেণির প্রশ্নপত্রে। সোমবার এ নিয়ে রাজনৈতিক শোরগোল পূর্ব মেদিনীপুরের এগরার একটি প্রথম সারির স্কুলে। তৃণমূল নেতৃত্বের অভিযোগ, ‘এটা রাজনৈতিক চক্রান্ত’! যদিও স্কুল কর্তৃপক্ষ বলছেন, রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের ওই প্রশ্ন নিয়ে কেউ কোনও লিখিত অভিযোগ জানাননি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Durga Puja 2024: 'প্রাণ বাঁচাও'-র আর্তি নিয়ে কলকাতার পুজোয় এবারের চমক কাটোয়ার শিল্পীর 'গাছ দুর্গা'!


স্থানীয় সূত্রে খবর, একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের পরীক্ষা ছিল দিন পাঁচেক আগে। সেখানে একটি প্রশ্ন ছিল, ‘‘শিক্ষা আমার মৌলিক অধিকার। আমি অভয়া অনেক আশা ও স্বপ্ন নিয়ে আরজি কর মেডিক্যাল কলেজে উচ্চশিক্ষার জন্য ভর্তি হয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্য আমার। আমাকে মেডিক্যাল কলেজের মধ্যে পাশবিক অত্যাচার করে প্রাতিষ্ঠানিক ভাবে খুন করা হয়েছে। আমার সঠিক বিচার হোক। উপরে বর্ণিত শিকার অধিকারটি সংবিধানের কোন ধারায় আছে?’’ এরপর চারটি ‘অপশন’ দেওয়া হয়।


কিন্তু যে বিষয় ঘিরে রাজ্য রাজনীতি উত্তাল, যা নিয়ে সুপ্রিম কোর্টে বিচার চলছে, সেটা কেন স্কুলের পরীক্ষায় প্রশ্নে ঠাঁই পেল, প্রশ্ন উঠেছে।আরজি কর মামলার তদন্ত করছে সিবিআই। সুপ্রিম কোর্টে এই মামলা নিয়ে চলছে শুনানি। তার মধ্যে রাষ্ট্রবিজ্ঞানের ওই প্রশ্নপত্র সমাজমাধ্যমে ভাইরাল।


আরজি কর কাণ্ডের নির্যাতিতাকে নিয়ে প্রশ্ন করার বিষয়টি সমর্থন করে বিশিষ্ট কবি ও সাহিত্যিক অলোকেশ মাইতি বলেন, আমরা পাঠ্য বইতে সুধা চন্দ্রন, পেলে প্রমুখ ব্যক্তির জীবনের ঘটনা পড়েছি। প্রশ্ন পত্রে তাঁদের নিয়ে প্রশ্নের উত্তর‌ও দিয়েছি। আর জি কর কাণ্ড ছাত্র শিক্ষক সহ সমাজের সর্বস্তরের মানুষকে নাড়িয়ে দিয়েছে। সংবিধানের ২৯, ৩০ নং ধারায় শিক্ষার অধিকার প্রসঙ্গটি আছে, যা থেকে এই নির্যাতিতা মেডিক্যাল পড়ুয়া বঞ্চিত হয়েছেন। অত‌এব এই প্রশ্ন করাটা আমার মনে হয় না কোনো দোষের কাজ হয়েছে।



আরও পড়ুন, Malbazar Death: রাস্তায় ঝুলে ছিল বিদ্যুতের তার, সাতসকালে মর্মান্তিক পরিণতি ২ তরুণীর


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)