Durga Puja 2024: 'প্রাণ বাঁচাও'-র আর্তি নিয়ে কলকাতার পুজোয় এবারের চমক কাটোয়ার শিল্পীর 'গাছ দুর্গা'!

Durga by cutting woods: মরা গাছের গুঁড়ি জোগাড় করে সেই গুঁড়ির উপর শিল্পী তাঁর নিপুণ হাতে ছেনি হাতুড়ির ঘায়ে তৈরি করেছেন স্বপরিবারে মা দুর্গার দৃষ্টিনন্দন মূর্তি। 

Oct 01, 2024, 14:05 PM IST
1/5

গাছ দুর্গা

Tree Durga

সন্দীপ ঘোষ চৌধুরী: শিল্পীর হাতের ছোঁয়ায় প্রাণ ফিরে পেল মরা গাছও। শিল্পীর ছেনি হাতুড়ির ঘায়ে মরা গাছের গুঁড়িতে ফুটে উঠল সপরিবার মা দুর্গার অবয়ব। এমন কি শিল্পী তাঁর নিপুণ হাতে মরা গাছে জুড়ে দিয়েছেন ডালপালা, ডালপালায় বসবে পাখিও ।   

2/5

গাছ দুর্গা

Tree Durga

এমনই 'গাছ  দুর্গা' তৈরি করেছেন কাটোয়ার অগ্রদ্বীপের কাষ্ঠ শিল্পী অক্ষয় ভাস্কর। মা দুর্গার এই অপরূপ মূর্তি শোভা পাবে কলকাতার বেহালা ঠাকুরপুকুর ক্লাবের পুজো মন্ডপে। কাটোয়ার অগ্রদ্বীপ কাষ্ঠ শিল্পের জন্য সারা দেশে পরিচিত।  কাঠের তৈরি নানান ধরনের পুতুল, পেঁচা, ছোট বড় প্রতিমা তৈরি করেন এই অগ্রদ্বীপের কাষ্ঠ শিল্পীরা। অগ্রদ্বীপের শিল্পীদের তৈরি রকমারি পুতুল , ঘর সাজানোর সামগ্রী পারি দেয় দেশের বিভিন্ন প্রান্তে।   

3/5

গাছ দুর্গা

Tree Durga

এমন শিল্পী গ্রামের অক্ষয় ভাস্করের দাদু শম্ভুনাথ ভাস্কর কাঠের তৈরি সামগ্রীর জন্য পেয়েছিলেন রাষ্ট্রপতি পুরস্কার। বাপ-ঠাকুরদার কাছ থেকেই কাষ্ঠ শিল্পের কাজ শিখেছেন অক্ষয় ভাস্কর। এরপর গতানুগতিক কাজ ছেড়ে ইন্টারনেট দেখে উন্নত করেন তাঁর হাতের কাজ। ধীরে ধীরে তাঁর কাজের পরিচিতি ছড়িয়ে পড়ে। তাঁর কারখানার চারিদিকে শোভা পাচ্ছে কাঠের তৈরি নানা জিনিস, বিভিন্ন ধরনের ঠাকুরের মূর্তি।   

4/5

গাছ দুর্গা

Tree Durga

এই বছর কলকাতার বেহালা ঠাকুরপুকুর ক্লাব থেকে গাছের গুঁড়ির উপর দুর্গা মূর্তি তৈরির বরাত পান অক্ষয় ভাস্কর। তিনি জানান, ক্লাবের  থিম 'গাছ বাঁচাও, প্রাণ বাঁচাও'। এই থিম অনুযায়ী দুর্গা প্রতিমার ছবি কাগজে এঁকে শিল্পীকে পাঠান ক্লাব কর্তৃপক্ষ। সেই ছবি দেখে মরা গাছের গুঁড়ি জোগাড় করে সেই গুঁড়ির উপর শিল্পী তাঁর নিপুণ হাতে ছেনি হাতুড়ির ঘায়ে তৈরি করেছেন স্বপরিবারে মা দুর্গার দৃষ্টিনন্দন মূর্তি।   

5/5

গাছ দুর্গা

Tree Durga

এক মাস ধরে কাজ করেছেন তিনি। আর কয়েক দিনের মধ্যেই অগ্রদ্বীপের অক্ষয় ভাস্করের তৈরি 'গাছ দুর্গা'র মূর্তি পৌঁছে যাবে কলকাতার বেহালায়। পুজোর সময় কাটোয়ার এক গ্রাম্য কাষ্ঠ শিল্পীর হাতের তৈরি কাঠের দুর্গা প্রতিমা কলকাতার বেহালার ঠাকুরপুকুর পুজো কমিটির দুর্গা মন্ডপ আলোকিত করে তুলবে।