প্রসেনজিৎ মালাকার: ১৩৪৮ বঙ্গাব্দের ২২ শ্রাবণ। প্রয়াত হন রবীন্দ্রনাথ ঠাকুর। কবি চেয়েছিলেন, তাঁর শ্রাদ্ধ হবে শান্তিনিকেতনে ছাতিমগাছের তলায় বিনা আড়ম্বরে বিনা জনতায়। কথা রেখেছিল শান্তিনিকেতন। কবির মৃত্যুকে শোকসভা করে নয়, বরং নতুন প্রাণের আবাহনের মধ্য দিয়েই তাঁকে চির অমর করে রেখেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১৩৪৯ বঙ্গাব্দ থেকেই বাইশে শ্রাবণ দিনটি বৃক্ষরোপণ উৎসব হিসেবে পালন করে আসছে শান্তিনিকেতন। নিজের জীবনকালেই কবি বহুবার পালন করেছেন বৃক্ষরোপণ উৎসব। ১৩৩২ বঙ্গাব্দের ২৫ বৈশাখ উত্তরায়ণে নিজের হাতে পঞ্চবটী (বট, অশ্বত্থ, অশোক, বেল, আমলকি) প্রতিষ্ঠা করেছিলেন রবীন্দ্রনাথ। তাঁর মৃত্যুর পরে সেই বৃক্ষরোপণের দিনটিই স্থির হয়ে গেল বাইশে শ্রাবণ তারিখে।


মঙ্গলবার বিশ্বভারতীতে ২২ শ্রাবন উপলক্ষে সকাল থেকেই উপাসনাগৃহে করা হয় উপাসনা। এরপরে রথীন্দ্র অতিথি গৃহে রবীন্দ্রনাথের ছবিতে মাল্যদান করা হয়। এছাড়াও এই সারা সপ্তাহ নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে কর্তৃপক্ষের তরফে। এছাড়াও রয়েছে বৃক্ষরোপন অনুষ্ঠান।


আরও পড়ুন: Bengal Weather Today: রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস, কমবে তাপমাত্রা


ভোরে বৈতালী, সকাল সাতটায় মন্দিরে বিশেষ উপাসনা, সহ নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস পালন করছে শান্তিনিকেতন।


এদিন সকাল থেকেই শান্তিনিকেতনের আকাশ বাতাস ঘন মেঘে আচ্ছন্ন। শ্রাবণের বৃষ্টিতে, লাল মাটি ভিজে স্যাঁতস্যাতে। কেমন যেন গোটা শান্তিনিকেতন জুড়ে ভারাক্রান্ত হৃদয়। ঠিক এরকম একটা পরিবেশে বাঙালির প্রিয় কবি রবীন্দ্রনাথ চলে যান না ফেরার দেশে। কিন্তু তাঁর অজস্র লেখা, কথায়, গানে, লেখায় আজীবন তিনি থাকবেন বাঙালীর মননে। 


আরও পড়ুন: Teacher Recruitment Scam: নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার শিক্ষক-ছেলে; 'টাকা দেওয়ার সামর্থ্য নেই', দাবি মায়ের


ভোর বেলায় বৈতালিকে, বিশ্বভারতীর পড়ুয়া, অধ্যাপক, কর্মীরা সমবেত হয়ে রবীন্দ্র সংগীত গাইতে গাইতে আশ্রম পরিক্রমা করে। সকাল সাতটায় মন্দিরে বিশেষ উপাসনা হয়। এরপর সমবেত পড়ুয়া, অধ্যাপক, কর্মী, রবীন্দ্রভবনের কবির বাসভবন উদয়নগৃহে কবির ব্যবহৃত চেয়ারে পুস্পার্ঘ্য অর্পণ করে বিশেষ শ্রদ্ধা জানানো হয়।


বিশ্বভারতীর তরফ থেকে জানানো হয়েছে, রবীন্দ্রনাথের তিরোধান দিবস উপলক্ষে প্রত্যেক বছরের মতো এই বছরও রবীন্দ্র সপ্তাহ পালন করা হচ্ছে। বিকালে বৃক্ষরোপণ অনুষ্ঠান রয়েছে। সারা সপ্তাহ ধরে নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসকে শ্রদ্ধা জানানো হবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)