নিজস্ব প্রতিবেদন : সাঁতরাগাছি স্টেশনে পদপিষ্ট হওয়ার ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করল রেল মন্ত্রক। রেলের ৩ জন উচ্চ পর্যায়ের আধিকারিককে নিয়ে এই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখবে এই কমিটি। অভিযোগ, শেষ মুহূর্তে স্টেশন বদলের জেরেই দুর্ঘটনা ঘটে সাঁতরাগাছি স্টেশনে। পাশাপাশি, এই দুর্ঘটনায় রাজ্যের তরফেও তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একসঙ্গে ৮টি ট্রেন চলে আসায় মঙ্গলবার সন্ধ্যায় সাঁতরাগাছি স্টেশনে ব্যাপক বিশৃঙ্খলা তৈরি হয়। একদিকে ৪টি ট্রেন সেইসময় সবেমাত্র স্টেশন ছেড়ে বেরিয়েছে। স্টেশনে সেই ট্রেনের যাত্রীদের ভিড়। অন্যদিকে ঠিক তখনই আরও ৪টি ট্রেন স্টেশনে আসার ঘোষণা হয়ে যায়। শুধু তাই নয় শেষ মুহূর্তে ঘোষণায় বদল করা হয় প্ল্যাটফর্মও। ফলে ট্রেন ধরার জন্য মুহূর্তের মধ্যে হুলুস্থুল পড়ে যায় স্টেশনে। তাড়াহুড়োয় ওভারব্রিজ দিয়ে ওঠা-নামার সময় পদপিষ্ট হন প্রায় জনা তিরিশেক যাত্রী। পদপিষ্ট হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় ২ জনের। হুড়োহুড়ি, ঠেলাঠেলির চোটে পড়ে গিয়ে আহত হন কমপক্ষে ১২ থেকে ১৩ জন।


আরও পড়ুন, ১টা টিকিটে ৪ জন যাত্রী! 'আইআরসিটিসি' ই-টিকিটিং নিয়ে কয়েক লাখ টাকার জালিয়াতি


আহতদের মধ্যে এদিন সকালে ৩ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। যদিও হাসপাতালে চিকিত্সাধীন বাকি আহতদের মধ্যে আরও ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। রেলের মধ্যে সমন্বয়ের অভাবেই এই দুর্ঘটনা ঘটেছে বলে তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার সন্ধ্যায় বিসর্জনের কার্নিভাল উপলক্ষে রেড রোডে ছিলেন মুখ্যমন্ত্রী। দুর্ঘটনার খবর পেয়েই সাঁতরাগাছি স্টেশনে চলে যান মমতা বন্দ্যোপাধ্যায়। খতিয়ে দেখেন পরিস্থিতি।


রাতেই নিহতদের পরিবার পিছু ৫ লাখ টাকা ও গুরুতর আহতদের ১ লাখ করে অর্থ সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। দুর্ঘটনায় মৃত ও আহতদের পরিবারকে আর্থিক সাহায্য দেওয়ার কথা জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েলও। পদপিষ্ট হয়ে মৃতদের পরিবারকে ৫ লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন রেলমন্ত্রী। পাশাপাশি গুরুতর আহতদের ১ লাখ ও আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।



আরও পড়ুন, বিয়ের ৮ মাসেও স্বামীর সঙ্গে 'সুসম্পর্ক' গড়ে ওঠেনি, মর্মান্তিক পরিণতি যুবতীর


আহতদের চিকিত্সাৎ সম্পূর্ণ খরচ নিখরচায় বহন করবে বলে জানিয়েছে রেল। গতকাল সন্ধ্যা থেকে ক্যাম্প করে রয়েছেন রেলের ডাক্তাররা। হাসপাতালে চিকিত্সাধীন আহত ব্যক্তিদের চিকিত্সায় সম্পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছেন তাঁরা।