সঞ্জয় রাজবংশী: ইংলিশ চ্যানেল, ক্যাটলিনা ও মার্কিন মুলুকের মলোকাই চ্যানেল জয় করে বিদেশের মাটিতে তেরঙা পতাকা ওড়ানোর পর এবার 'সপ্তসিন্ধু'র একটি সিন্ধু নিউজিল্যান্ডের কুক স্ট্রেইট নামছেন সায়নী। কুক স্ট্রেইটে নামার লক্ষ্যে কালনার বারুইপাড়ার নিজের বাড়ি থেকে আজ, শুক্রবার রওনা দিলেন সাঁতারু সায়নী দাস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Drugs Prices Hike: ১ এপ্রিল থেকেই বেড়ে যাচ্ছে নিত্যপ্রয়োজনীয় ওষুধের দাম...


'সপ্তসিন্ধু'?


সাঁতারুদের কাছে অন্যতম চ্যালেঞ্জ এই 'সপ্তসিন্ধু', যার পোশাকি নাম 'ওশেন সেভেন'। ম্যারাথন সুইমিং চ্যালেঞ্জ হিসেবে স্বীকৃত এগুলি। এই ওপেন ওয়াটার চ্যানেলগুলি হল-- নর্থ চ্যানেল, কুক স্ট্রেইট, মলোকাই চ্যানেল, ইংলিশ চ্যানেল, ক্যাটালিনা চ্যানেল, সুগারু স্ট্রেইট, স্ট্রেইট অফ জিব্রাল্টার।



রাতের অন্ধকারে বরফের মতো কনকনে ঠান্ডা জল, ভয়াল ভয়ংকর স্রোত ও  হাঙরের মতো বিভিন্ন জীবজন্তুর মরণফাঁদকে অতিক্রম করে এখনও পর্যন্ত সপ্তসিন্ধুর তিন সিন্ধুজয়ের কৃতিত্ব তাঁর ঝুলিতে। এজন্য অসংখ্য সম্মানও পেয়েছেন সায়নী। সায়নী এর আগে অস্ট্রেলিয়ার ১৯ কিমি দীর্ঘ রটনেস্ট চ্যানেল অতিক্রম করেছেন। অতিক্রম করেছেন ক্যালিফর্নিয়ার ক্যাটালিনা চ্যানেল, অতিক্রম করেছেন ইংলিশ চ্যানেলও। এবং শেষবার তিনি অতিক্রম করেছেন মলোকাই চ্যানেল।


তবে এখানেই না থেমে সায়নী আরও এক সিন্ধুজয়ের লক্ষ্যে নেমে পড়লেন এবার। আগামী ৩১ মার্চ থেকে ৫ এপ্রিলের মধ্যে নিউজিল্যান্ডের কুক স্ট্রেইট চ্যানেলে নামছেন তিনি। এই লক্ষ্যে কালনার গঙ্গায় ধারাবাহিক ভাবে ৫-৬ ঘণ্টা একনাগাড়ে অনুশীলন চালিয়েছেন তিনি। সূর্যের আলো ফুটতে না ফুটতেই কনকনে ঠান্ডায় ভাগীরথী নদীতে বেশ কয়েক ঘণ্টা সাঁতার কাটার অভ্যাস করতেন সায়নী।


আরও পড়ুন: Sun Transit: সূর্য প্রবেশ করে গিয়েছে মীনে! এজন্য কোন রাশির জীবনে ঘনিয়ে আসছে অন্ধকার, কাদের ভাগ্যোদয়?


আজ, শুক্রবার সায়নী তাঁর বাবা রাধেশ্যাম দাস ও মা রুপালি দাসকে সঙ্গে নিয়ে কলকাতা রওনা দিলেন। সায়নী বলেন, 'কুক স্ট্রেইট সপ্তসিন্ধুর চতুর্থ সিন্ধু। ভয়ংকর এক চ্যানেল। আবহাওয়া কখন কেমন থাকবে, তা বোঝা খুব মুশকিল। এখনই জানা যাচ্ছে, তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে থাকবে। গরমের দেশে থেকে ওই ঠান্ডা জলে ঘণ্টার পর ঘণ্টা সাঁতার কাটাটাই একটা চ্যালেঞ্জ। জলে নামার অপেক্ষায় রয়েছি। জয় নিশ্চিত।' সায়নির এই জয়ের দাবিতে সায় জানান সায়নীর বাবা-মা। একই বিশ্বাস কালনাবাসীরও।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)