নিজস্ব প্রতিবেদন: পুরুলিয়ার জয়পুরে অশান্তির জের। পুরুলিয়ার ৩৩ টি পঞ্চায়েতের বোর্ড গঠন স্থগিতের নির্দেশ দিলেন জেলাশাসক। সোমবার বোর্ড গঠন ঘিরে  পুরুলিয়ার একাধিক জায়গা থেকে অশান্তির খবর আসে। মঙ্গল ও বুধবারও ছিল বোর্ড গঠনের দিন। কিন্তু অশান্তির আশঙ্কা থেকে ও জেলার আইন শৃঙ্খলা রক্ষার স্বার্থে জেলাশাসকের এই সিদ্ধান্ত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বোর্ড গঠন ঘিরে সোমবার রণক্ষেত্রের চেহারা নেয় পুরুলিয়ার একাধিক জায়গা। গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় ২ বিজেপি কর্মীর। সোমবার সকালে থেকেই উত্তপ্ত হয়ে ওঠে পুরুলিয়ার জয়পুর ব্লক। এই ব্লকের ঘাগড়ায় বোর্ড গঠন ছিল। তা নিয়েই তৃণমূল-বিজেপির মধ্যে চাপা উত্তেজনা ছিল। সোমবার সকালে তৃণমূল ও বিজেপি কর্মী সমর্থকরা একে অপরের ওপর হামলা চালায়। এলোপাথাড়ি গুলি ও  বোমাবাজি তপ্ত হয়ে ওঠে এলাকা।


আরও পড়ুন: পুরুলিয়ায় বোর্ড গঠনে চলল গুলি, নিহত ২


খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিস। গ্রামে পুলিস ঢুকতেই শুরু হয় ইটবৃষ্টি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি চালায় পুলিস। আর সেইসময়ই চারটে গুলিতে ঝাঁঝরা হয়ে যায় জয়পুরের বাসিন্দা নীলাঞ্জনের শরীরে। পরিবার সূত্রে জানা গিয়েছে, সোমবার সকালে দলের মিটিং রয়েছে বলে বাড়ি থেকে বেরোন তিনি। মিটিংয়ের পর পঞ্চায়েতের সামনে নলকূপে জল খাচ্ছিলেন তিনি। সেই সময়ই পুলিসের গুলি বুক ফুঁড়ে যায় তাঁর। গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় আরও এক বিজেপি কর্মীর। দুই দলীয় কর্মীর মৃত্যু ঘটনায় পুলিসের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন স্থানীয় বিজেপি নেতৃত্ব। এদিকে, সোমবার একই চিত্র ধরা পড়ে পুরুলিয়ার রঘুনাথপুর ব্লকেও। সেখানে দুষ্কৃতীরা অস্ত্র ও বন্দুক হাতে দিনভর দাপিয়ে বেড়ায় বলে অভিযোগ।


আরও পড়ুন: রাস্তা কেটে চলছে বিক্ষোভ, পঞ্চায়েত বোর্ড গঠনের পর উত্তপ্ত চোপড়া


প্রসঙ্গত, এবারের পঞ্চায়েত নির্বাচনে পুরুলিয়াতেই সবচেয়ে ভালো ফল করেছে বিজেপি। ফলে পঞ্চায়েত বোর্ড গঠনে শাসকদলের সঙ্গে জোর টক্কর হবে বলে আগেই মনে করেছিল রাজনৈতিক মহল। পঞ্চায়েত বোর্ড গঠন নিয়ে পুরুলিয়াতে অশান্তির আশঙ্কা করেছিল খোদ প্রশাসনও। এব্যাপারে ঝালদার এসডিএম আগেই সতর্ক করেছিলেন বলে খবর। বলা হয়েছিল, বোর্ড গঠনের দিন কোথাও কোনও জমায়েত হলে, আইন শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার আশঙ্কা রয়েছে। তবুও কেনও পুলিস প্রশাসন অশান্তি নিয়ন্ত্রণে কোনও আগাম ব্যবস্থা নেয়নি, তা নিয়ে প্রশ্ন উঠছে। পুরুলিয়ায় প্রশ্নের মুখে পুলিসের ভূমিকা।