নিজস্ব প্রতিবেদন : কাটমানির 'বখরা' নিয়ে এবার তৃণমূলের গোষ্ঠীসংঘর্ষ। কাটমানির টাকা নিয়ে গোষ্ঠী সংঘর্ষে জড়াল শাসকদল। দু পক্ষের মধ্যে চলল বোমাবাজি। এই ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে বীরভূমের মল্লারপুরের কোটগ্রামে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


কোটগ্রামে শাসদলের দুটি গোষ্ঠী রয়েছে। একটি নাসিম শেখ ও অপরটি নাসিল মোল্লার গোষ্ঠী। এদিন সকালে কাটমানির টাকা নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে এই দুই গোষ্ঠী। তুমুল বোমাবাজি চলে এলাকায়। নাসিল মোল্লা গোষ্ঠীর অভিযোগ, নাসিম শেখ ও তাঁর দলবল কোটগ্রাম এলাকায় ব্যাপক হারে সরকারি প্রকল্পে বাড়ি তৈরির টাকায় কাটমানি নিয়েছে। ৪৬টি বাড়ি তৈরির ক্ষেত্রে কাটমানি নিয়েছে।


যদিও এই অভিযোগ অস্বীকার করেছে অভিযুক্ত পক্ষ। বোমাবাজি ঘিরে তুমুল উত্তেজনা ছড়ায় এলাকায়। খবর পেয়ে ঘটনাস্থলে আসে বিশাল পুলিশ বাহিনী। অন্যদিকে, কাটমানি ইস্যুতে উত্তেজনা ছড়ায় ইলামবাজারের দেবীপুর গ্রামেও। কাটমানি নেওয়া ও পঞ্চায়েতের বিভিন্ন খাতের টাকা আত্মসাতের অভিযোগে তৃণমূলের এক পঞ্চায়েত সদস্যার বাড়ি ঘেরাও করল এলাকাবাসী।


পঞ্চায়েত সদস্যা অঞ্জনা বিশ্বাসের বাড়ি এদিন সকালে ঘেরা করে গ্রামবাসী। স্থানীয় বাসিন্দাদের দাবি, অবিলম্বে তাঁদের টাকা ফেরত দিতে হবে। বাগবিতণ্ডনায় উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। খবর পেয়ে ঘটনাস্থলে আসে ইলামবাজার থানার পুলিস। প্রসঙ্গত,  তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, দলের কোনও নেতা যদি কাটমানি নেন, তাহলে বরদাস্ত করবেন না তিনি। যাঁর দিকে অভিযোগের আঙুল উঠবে, তাঁকে রেয়াত করা হবে না। নজরুল মঞ্চের সভা থেকে তিনি বলেন, "কোনও প্রকল্প থেকে কাটমানি খাওয়া চলবে না। এই সব করবেন না। যারা কাটমানি নিয়েছেন, ফিরিয়ে দিন৷"


আরও পড়ুন, 'দিদি যদি ভাবেন, তিনি একাই সত্‍ তাহলে ভুল', কাটমানি নিয়ে ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন তৃণমূল কাউন্সিলর


দলনেত্রীর এই নির্দেশের পরই 'কাটমানি ঝড়'-এ উত্তাল রাজ্য। কোথাও কাটমানি ফেরতের দাবিতে বিক্ষোভ, কোথাও কাটমানি নেওয়ায় গ্রেফতার তৃণমূল নেতা। কাটমানি ইস্যুকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে সব দলই। 'Cut Money মানে CM' লেখা প্ল্যাকার্ড হাতে বিধানসভায় একযোগে বিক্ষোভ দেখায় বাম-কংগ্রেস। অন্যদিকে, কাটমানি ইস্যুতে মুখ্যমন্ত্রীর কাছে ৭৫ শতাংশ টাকা ফেরতের দাবিতে আগামী সপ্তাহেই কলকাতায় প্রতিবাদ মিছিলে নামছে বিজেপি।