রণজয় সিংহ: মিনাখাঁ, কুলপির পর এবার মালদহের মানিকচক। বল ভেবে খেলতে গিয়ে ফেটে গেল লুকিয়ে রাখা বোমা। সেই বিস্ফোরণে মারাত্মক জখম ২ শিশু। মানিকচক থানার পালতোলা গ্রামে ওই বিস্ফোরণ ঘটে। আহত দুই শিশুকে মানিকচক গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গ্রামের একটি আম বাগানের মধ্যে ওইসব বোমা লুকিয়ে রাখা ছিল। বাগানে খেলতে গিয়ে ওই মারাত্মক কাণ্ড ঘটে যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রোজই ওই আম বাগানে পাড়ার শিশুরা খেলাধুলা করে। আজও তারা খেলছিল। তারই মধ্যে ওই বোমাগুলিকে নিয়ে খেলতে গিয়ে বিকট শব্দে তা ফেটে যায়। প্রবল সেই শব্দে চমকে উঠেন পাড়ার মানুষজন। তারা এসে দেখেন দুই শিশু গুরুতর জখম অবস্থায় পড়ে রয়েছে। কারও মাথায় আঘাত তো কারও পায়ে ক্ষত হয়ে গিয়েছে। সঙ্গে সঙ্গে তাদের নিয়ে যাওয়া হয় স্থানীয় হাসপাতালে। এলাকার মানুষের দাবি, পঞ্চায়েত নির্বাচনের আগে এলাকায় বোমা মজুত করা হচ্ছিল।


আরও পড়ুন-ধর্ষণ নিজের মেয়েকেই, জেলের ভিতর মন্ত্রীর পায়ে ফুট ম্যাসাজ সেই ধর্ষকের!


মানিকচকে বোমা বিস্ফোরণ নিয়ে রাজ্যে বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষ বলেন, রোজ এই ধরনের ঘটনা ঘটছে। বলার সীমা পার হয়ে গিয়েছে। আপনাদের কাছ থেকে খবর পেয়ে পুলিস সেখানে যাচ্ছে। গ্রামগঞ্জে বোমা-বন্দুক ছেয়ে গিয়েছে। এর বলি হচ্ছে আমাদের পরবর্তী প্রজন্ম। মানুষকে সুরক্ষা দিতে পারে না এই সরকার। শুধু রাজনীতি করে। এদের ক্ষমতায় থাকার অধিকার নেই। পুলিসও সুরক্ষিত নয়। পঞ্চায়েত নির্বাচন বলে এই অবস্থা নয়। এখানে কোনও আইন শৃঙ্খলা নেই। গোটা রাজ্যেই তাই অন্য রাজ্যের সমাজবিরোধীরা এখানে এসে আশ্রয় নিচ্ছে।


রাজ্যের আইন শৃঙ্খলা ঠিক রাখতে কি ব্যর্থ রাজ্য সরকার? এনিয়ে তৃণমূল সাংসদ শান্তনু সেন বলেন, তৃণমূল কংগ্রেস যদি ব্যর্থ হতো তাহলে তারা বারবার বিভিন্ন নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করতো না। তৃণমূল কংগ্রেসের প্রশাসনের স্বচ্ছতা রয়েছে বলেই অপরাধীদের ধরে শাস্তি দেওয়া হয়। অন্য কোনও রাজ্যে এটা দেখতে পাবেন না।    


গত ১৭ নভেম্বর কুলপিতে বোমার আঘাতে জখম ২ হয় শিশু। ঘটনাটি ঘটে কুলপি থানার ছামনাবনি গ্রামে। একটি পোলের তলায় প্লাস্টিকে মোড়া অবস্থায় পড়েছিল বোমাগুলি। ৩ নাবালক সেই প্লাস্টিকের মধ্যে থাকা বোমা তুলে এনে বল ভেবে ছুঁড়ে খেলতে যায়। তখনই ওই বোমাগুলি থেকে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের ঘটনায় আহত হয় ২ নাবালক। আহতদেরকে উদ্ধার করে কুলপি গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয় তাদের। বোমা উদ্ধারের ঘটনায় এখনও পর্যন্ত ৩ জনকে গ্রেফতার করেছে কুলপি থানার পুলিস। পাশাপাশি এলাকা থেকে ৫টি তাজা বোমা ও একটি গুলিভর্তি আগ্নেয়াস্ত্রও উদ্ধার করেছে। ঘটনার পর থেকেই থমথমে ছামনাবনি এলাকা। বিস্ফোরণের ঘটনার তদন্ত শুরু করেছে কুলপি থানার পুলিস।


অন্যদিকে, প্রসঙ্গত, ১৬ নভেম্বর সন্ধ্যায় মিনাখাঁর বকচোরা পঞ্চায়েতের গাইন পাড়ায় বাড়িতে মধ্যে মজুত করে রাখা বোমা ফেটে মৃত্যু হয় এক শিশুর। ঘরের ভিতর মাচার উপর উপর রাখা নারকেল পাড়তে গিয়েছিল ওই শিশু। তখনই সেখানে থাকা বোমা মাটিতে পড়ে গিয়ে ফেটে যায়। বোমার আঘাতে গুরুতর আহত ওই শিশুকে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)