নিজস্ব প্রতিবেদন: জঙ্গলমহলের উন্নয়নের তালিকা দেওয়ার পাশাপাশি এবার বিজেপি-সিপিএমের বিরুদ্ধে সরব হলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়।  শুধু তাই নয়,নন্দীগ্রামের ঘটনার উল্লেখ না করেও তৃণমূল নেত্রী বলেন, আমার গোটা দেহে আঘাতের চিহ্ন রয়েছে। আগে মারতো সিপিএম, এখন মারে বিজেপি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পায়ে চোট নিয়ে পশ্চিমের জেলাগুলি দাপিয়ে বেড়াচ্ছেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। আজ ছিল গোপীবল্লভপুরের সভা। সেখানেই তৃণমূল নেত্রী বলেন, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম, লালগড়ে একসময় মানুষ স্বাস্থ্য উদ্ধার করতে আসতেন।  এখানে যখন মাওবাদী আন্দোলন হচ্ছিল তখন প্রতি বছরে ৩০০ মানুষ খুন হতেন। সেসময় এখানে আসতে মানুষ ভয় পেত। কিন্তু আমি আসতাম।


আরও পড়ুন- ফের উদ্বেগজনক পরিস্থিতি, ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৯ হাজার 


মমতা বন্দ্যোপাধ্য়ায়(Mamata Banerjee) বলেন, আমার একটা পায়ে চোট, হাঁটতে পারছি না। কষ্ট হচ্ছে। তার পরেও মনে করি আমার মা-বোনদের যে দুটো পা রয়েছে সেটাই আমার পা। চিকিত্সকরা বলেছিলেন, এখন বেরোবেন না। ওঁদের বলেছি, আমি যদি না বের হই তাহলে বিজেপির দাঙ্গাবাজরা গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম, বিনপুর, লালগড় দখল করে নেবে। বাংলা দখল করে নেবে। এই ঝাড়গ্রাম(Jhargram) জেলা, এখানে মেডিক্য়াল কলেজ,বিশ্ববিদ্যালয় আমি করে দিয়েছি। চকচকে রাস্তা তৈরি হয়েছে।  গোটা দেশে যখন হতাশার ছবি তখন ঝাড়গ্রামের জন্য যতটা পারি করেছি।


জঙ্গলমহলে শান্তির কথা বলে মমতা বলেন, গত আট বছর ঝাড়গ্রামে কোনও মানুষ খুন হয়নি। যে ঝাড়গ্রামে মানুষ বের হতে ভয় পেত, স্কুল কলেজ বন্ধ থাকতো,বাস চলতো না।  এখন সেই অবস্থার বদল হয়েছে। এতটাই উন্নয়ন হয়েছে যে ঝাড়গ্রামকে অনেকে এখন জঙ্গল সুন্দরী বলেছেন। গত লোকসভা নির্বাচনে আমরা ঝাড়গ্রামে হেরে গিয়েছিলাম। বলুন তো আমাদের কী অপরাধ ছিল! বিজেপি কুত্সা করে করে টাকা ছড়িয়ে জিতে গিয়েছিল। 


গতাকালই রাজ্যের আরও অনেক মানুষকে ওবিসির অন্তর্ভুক্ত করার কথা বলেছেন বিজেপি সভাপতি  জে পি নাড্ডা(JP Nadda)। এবার মমতা আজ গোপীবল্লভপুরের সভায় বলেন, জঙ্গলমহলে আরও মানুষকে ওবিসির তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।  বাউড়ি বোর্ড, বাগদি বোর্ড করে মানুষের উন্নয়নের চেষ্টা করেছি।


আরও পড়ুন- সব বড় নেতাকেই ভোট ময়দানে নামাতে চান শাহ, নাড্ডার বাড়িতে বৈঠকে BJP নেতৃত্ব


নন্দীগ্রামে আঘাত পাওয়ার কথা উল্লেখ না করে, তৃণমূল নেত্রী বলেন, আজকে  আমাকে আঘাত দেওয়া হয়েছে। এর আগে আমার মাথা ভেঙে দেওয়া হয়েছিল। আমার দুটো হাত ভেঙে দেওয়া হয়েছে, আমার পেটে অপারেশন আছে, আমাকে কোমরে বেল্ট পরে ঘুরতে হয়। চোখে অপারেশন হয়েছে। সারাজীবন আমাকে মেরেছে। আগে মারত সিপিএম, এখন মারে বিজেপি। সিপিএমের হার্মাদরাই এখন বিজেপিতে গিয়ে জুটেছে। আর কিছু গদ্দার যারা শুধু টাকা ভালোবাসে তারা বিজেপিতে গিয়েছে।  


বিজেপিকে নিশানা করে মমতা বলেন, বিজেপি বাংলার কী জানে? ওরা ঝাড়গ্রামে জিতে কী করেছে? এখন কাউকে বলেছে ৫০০ টাকা নাও মিছিলে চলো, ভোট দাও।  মনে রাখবেন এই টাকা বিজেপির টাকা নয়, আপনাদের টাকা। মানুষের করের টাকা। ভারতে এই মুহূর্তে দুঃশাসন রাজ চালাচ্ছে বিজেপি। এরা দেশকে শেষ করছে। আমরা বলেছিলাম বিনা খরচে কোভিড টিকা দেব। এর জন্য় টাকা দেব। নরেন্দ্র মোদী দিচ্ছে না। দেখুন ফের করোনা সংক্রমণ শুরু হয়েছে। রাজ্যের সব বিধবাদের জন্য ভাতা দেওয়া হবে। মে মাস থেকে তা চালু হবে। দুয়ারে সরকারে নাম লেখাবেন সব ভাতা পাবেন। এবার আপনার দরজার দরজায় রেশন পৌঁছে দেওয়া হবে। বিজেপি নেতারা আসে। ফাইভ স্টার হোটেল থেকে খাবার নিয়ে আসে। আর এক আদিবাসী বাড়ি ভাড়া নিয়ে খাওয়া দাওয়া করে।  ছবি তোলে। ওদের বিশ্বাস করবেন না।