নিজস্ব প্রতিবেদন: বিধানসভা ভোটে তৃণমূলকে সমর্থনের পুরস্কার?  ৩টি জেলায় বিমল গুরুং-র (Bimal Gurung) বিরুদ্ধে এবার ৭০টি মামলা প্রত্যাহারের নির্দেশ দিল রাজ্য সরকার। তবে UPA ও খুনের অভিযোগে মামলা অবশ্য প্রত্যাহার করা হচ্ছে না। গুরুং বা তাঁর দলের তরফে প্রতিক্রিয়া পাওয়া না গেলেও, সরকারের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে সিপিএম (CPM) ও বিজেপি (BJP)। মুখ খুলতে চাননি মন্ত্রী গৌতম দেব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০১৭ সালে পৃথক গোর্খাল্য়ান্ডের দাবিতে অশান্তি হয়ে ওঠে পাহাড়। তখন বিমল গুরুং, রোশন গিরিদের বিরুদ্ধে খুন, সরকারি সম্পত্তি নষ্ট, হিংসা ছড়ানো-সহ একাধিক ধারায় মামলা দায়ের করে রাজ্য সরকার। বাদ যায়নি UPA ধারা বা রাষ্ট্রদ্রোহিতার অভিযোগও। গ্রেফতারি এড়াতে সাড়ে তিন বছর আত্মগোপন করেছিলেন বিমল গুরুং। বহু চেষ্টা করেও তাঁর নাগাল পায়নি রাজ্য পুলিস ও গোয়েন্দা বাহিনী।  গুরুং-র সন্ধানে তল্লাশি চালাতে গিয়ে দার্জিলিং-এ গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান এসআই অমিতাভ মালিক।


আরও পড়ুন: দুবাইয়েই রয়েছেন গরু-কয়লা পাচারে অভিযুক্ত বিনয় মিশ্র, রেড কর্নার নোটিস জারি CBIএর


তারপর? গত বছরের অক্টোবরে আচমকাই আত্মপ্রকাশ করেন গুরুং। হাজির হন সল্টলেকে, গোর্খা ভবনের সামনে। যদিও গোর্খা ভবনে সাংবাদিক সম্মেলন করতে দেওয়া হয়নি তাঁকে। এরপর সাংবাদিকদের কোনও প্রশ্নের উত্তর না দিয়ে চলে যান গাড়ি ঘুরিয়ে। শেষপর্যন্ত কলকাতার একটি হোটেলে সাংবাদিক সম্মেলনে তৃণমূলকে সমর্থন করার কথা ঘোষণা করেন বিমল গুরুং। বস্তুত, পাহাড়ের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই জনসভা করতে শুরু করেছেন একদা মোর্চার সুপ্রিমো। এবার সেই বিমল গুরুং-র বিরুদ্ধে মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। 


আরও পড়ুন: মমতার মুখ মানুষ চায় না: স্বপন, করলার নাম বদলালেই মিষ্টি হয়ে যায় না: মান্নান


কী প্রতিক্রিয়া বিরোধীদের? সিপিএম নেতা অশোক ভট্টাচার্যের (Ashok Bhattacharya) সোজাসাপ্টা প্রতিক্রিয়া, 'মোর্চা তো সামনে, আসলে তৃণমূল। এভাবে মামলা প্রত্যাহার করা যায় না। এরপরেও সরকার বলবে, তারা নিরপেক্ষ?' গুরুং-র বিরুদ্ধে মামলা প্রত্যাহারের সিদ্ধান্তের তীব্র নিন্দা করেছে বিজেপি। দলের নেতা জয়প্রকাশ মজুমদারের (Jay Prakash Mazumder) কটাক্ষ, 'ভোটের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। বিরোধী দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা করা হচ্ছে। আর তৃণমূলে যোগ দিলেই মামলা প্রত্যাহার করে নিচ্ছে সরকার'। বিষয়টিকে  'আইনি প্রক্রিয়া' বলে উল্লেখ করে প্রতিক্রিয়া এড়ালেন মন্ত্রী গৌতম দেব।