জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অপেক্ষার অবসান, মাধ্যমিকের পর এবার প্রকাশ পেল উচ্চ মাধ্যমিক ফল। আজ দুপুর ১টায় ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন প্রকাশিত করল চলতি বছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল। তবে পরীক্ষার্থীরা ফল দেখতে পারবেন বিকেল তিনটেয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ও অন্যান্য ওয়েবসাইট থেকে ফল জানা যাবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Rabindra Jayanti: '...মোরে আরও আরও দাও প্রাণ', রবীন্দ্র জয়ন্তীতে অভিনব গাছের চারা বিলি!
মার্কশিট দেওয়া হবে ১০ মে থেকে। মার্কশিট হাতে পাওয়ার পর স্ক্রুটিনি ও রিভিউয়ের জন্য আবেদন করা যাবে। এবার একটি নতুন নিয়ম চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেটি হল ৭ দিনের মধ্যে পাওয়া যাবে রিভিউ ও স্ক্রুটিনির রেজাল্ট।
১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত উচ্চমাধ্যমিকের পরীক্ষা চলে। ৬৯ দিনের মাথায় প্রকাশ পেল ফল। ৭৬৪৪৪৮ জন ছাত্রছাত্রী পরীক্ষার জন্য আবেদন করেছিল, যার মধ্যে পরীক্ষায় বসেছিলেন ৭৫৫৩২৪ জন ছাত্র। মোট ৬৭৯৭৮৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। উচ্চমাধ্যমিকে পাশের হার ৯০ শতাংশ। মোট ৬০ টি বিষয়ের উপরে পরীক্ষা হয়েছিল ৬ টি ভাষায় উত্তর করার সুযোগ ছিল। ৬৯ দিনের মাথায় প্রকাশ পেল ফল। ১৩০ জন পরীক্ষার্থী কিছু সমস্যার কারণে হাসপাতাল বা বাড়ি থেকে পরীক্ষায় বসেছিলেন।
৯১৮৩৮ জন মহিলা ছাত্রী পরীক্ষায় বসেছিলেন, যা পুরুষ পরীক্ষার্থীর সংখ্যার থেকে অনেক বেশি। 
প্রথম ১০-এ মোট ৫৮ জন। প্রথম হয়েছেন অভীক দাস,আলিপুরদুয়ার প্রাপ্ত নম্বর ৪৯৬। দ্বিতীয় হয়েছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সৌম্যদ্বীপ সাহা, প্রাপ্ত নম্বর ৪৯২। তৃতীয় স্থানে আছে অভিষেক গুপ্ত রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির, মালদহ তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৪।
চতুর্থ স্থান দখল করেছে ২ জন, দুজনেই মহিলা পরীক্ষার্থী। প্রথম ছাত্রীর নাম প্রতীচী রয় তালুকদার, কোচবিহার এবং দ্বিতীয় জন স্নেহা ঘোষ, হুগলি। তাঁদের প্রাপ্ত নম্বর ৮৯৩। মহিলা হিসেবে তাঁরা দুজনেই প্রথম স্থান দখল করেছে।


আরও পড়ুন: Jalpaiguri News: ব্যাগে পানের কৌটো! নিরাপত্তার নামে রোগীকে বেধড়ক মারধরের অভিযোগ...
নেপালি ভাষায় মোট ৩ জন প্রথম স্থাণ দখল করেছে। প্রত্যেকেরই প্রাপ্ত নম্বর ৪৬১। সাঁওতালিতে প্রথম স্থানাধিকারীর প্রাপ্ত নম্বর ৪৬৮ এবং উর্দুতে প্রথম স্থানাধিকারীর প্রাপ্ত নম্বর ৪৭৭।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)