জেলা পরিষদ ⇒ পঞ্চায়েত সমিতি ⇒ গ্রাম পঞ্চায়েত  পূর্ব মেদিনীপুর


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রাচীন ভারতের বন্দর ছিল বঙ্গের এই ভূমি। অনেক ঐতিহাসিকের কলমেই মেদিনীপুর নামাঙ্কিত হয়েছে তাম্রলিপ্তের শহর হিসেবে। মেদিনীপুর ভাগ হওয়ার পর ২০১১ সালে তত্কালীন সরকারও এই জেলার নামকরণ করতে চেয়েছিল 'তাম্রলিপ্তের শহর' নামেই। প্রসঙ্গত, ২০০২ সালের ১ জানুয়ারিতে মেদিনীপুরকে পূর্ব এবং পশ্চিম-এই দুই ভাগে ভাগ করা হয়। 


ব্রিটিশ শাসনের সময় এই শহর সাক্ষী ছিল ভারত ছাড়ও আন্দোলনের। তবে এটাও উল্লেখ্যনীয়, এই জেলাই গোটা ভারতকে দেখিয়েছে নন্দীগ্রামের মতো রাজনৈতিক হিংসার ছবিও। তমলুক, হলদিয়া, এগরা, কাঁথি- এই চার সাব ডিভিশন নিয়েই গঠিত হয়েছে পূর্ব মেদিনীপুর জেলা। রাজনৈতিক ক্ষেত্রে এই জেলা একসময় বামদূর্গ হিসেবে পরিচিত হলেও এখন তা পুরোপুরি তৃণমূলের দখলে। পূর্ব মেদিনীপুরের 'অধিকার' নিয়েছে অধিকারী পরিবার। রাজ্যের নিরিখে এই জেলায় শিক্ষার হার বেশ ভাল। শতাংশের হিসেবে এই জেলায় ৮৯.১ শতাংশ পুরুষ শিক্ষিত। মহিলাদের ক্ষেত্রে সংখ্যাটা ৭০.৭ শতাংশ।


জেলা পরিষদ: মোট আসন- ৬০ জেলা পরিষদ: মোট আসন- ৬০
২০১৮ ২০১৩
তৃণমূল ৫২ তৃণমূল  ৫৪
বামফ্রন্ট  বামফ্রন্ট
বিজেপি    
কংগ্রেস    
অন্যান্য    

 


   


অন্যান্য জেলার পঞ্চায়েত ফলাফল জানতে ক্লিক করুন -


নদীয়া ।। হুগলি ।। কোচবিহার ।।  মালদহ ।।  জলপাইগুড়ি ।। পূর্ব বর্ধমান ।। পশ্চিম বর্ধমান ।। মুর্শিদাবাদ ।। উত্তর দিনাজপুর ।। দক্ষিণ দিনাজপুর ।। পুরুলিয়া ।। আলিপুরদুয়ার ।। উত্তর ২৪ পরগনা ।। দক্ষিণ ২৪ পরগনা ।। হাওড়া ।। বাঁকুড়া ।। পশ্চিম মেদিনীপুর ।। পূর্ব মেদিনীপুর ।। বীরভূম ।। ঝাড়গ্রাম