অয়ন ঘোষাল: দেশ থেকে ধাপে ধাপে মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষা বিদায় নিতে শুরু করেছে। রাজস্থান এবং গুজরাটের (কচ্ছের) কিছু এলাকায় মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। নির্ধারিত সময় থেকে ছয় দিন পর শুরু হল বর্ষার বিদায় পর্ব। জোড়া ঘূর্ণাবর্ত দুটি দক্ষিণ মায়ানমার উপকূল এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের একসঙ্গে মিশেছে মধ্য বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে চলেছে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায়। নিম্নচাপ প্রাথমিকভাবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোবে আজ বেলা গড়ালে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, RG Kar Incident:'নির্যাতিতার বাবা-মা ফের ময়নাতদন্তের জন্য কাউকে বলেননি, আমাদেরও বলেননি'!


দক্ষিণবঙ্গে মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কাল বুধবার ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং মুর্শিদাবাদ জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। পরশু বৃহস্পতিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদ এই জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা। বাকি সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। 


মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো বাতাস বইবে। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দার্জিলিং এর পার্বত্য এলাকায়। কাল বুধবার সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার এবং উত্তর দিনাজপুর ও মালদা জেলাতে। পরশু বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা বাড়বে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। শুক্রবারেও ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি- এই চার জেলায়।


বিগত ২০ বছরে উষ্ণতম শরৎকাল দার্জিলিংয়ে। গতকাল তাপমাত্রা উঠেছিল ২৮ ডিগ্রিতে। আজ থেকে হওয়া বদল পাহাড়ে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং মেঘলা আবহাওয়ার কারণে গরম এবং অস্বস্তি কমবে বলে জানালো আলিপুর আবহাওয়া দফতর। কলকাতায় প্রধানত মেঘলা আকাশ। মাঝে মাঝে রোদের দেখা মিলবে। দিনের যে কোনও সময় বিক্ষিতভাবে শহরের নানা প্রান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টি। তাপমাত্রায় আপাতত খুব একটা রদবদলের সম্ভবনা কম। বৃষ্টির হলেও বহাল থাকব চূড়ান্ত ঘর্মাক্ত অস্বস্তি। কাল রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি বেড়ে ২৮.২ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১.৪ ডিগ্রি বেড়ে ৩৩.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমান ৬৯ থেকে ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতার আলিপুরে ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।



আরও পড়ুন,Udayan Guha:'অনেকেই টাকা তুলছেন', দলেরই একাংশের বিরুদ্ধে এবার বিস্ফোরক উদয়ন!


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)