নিজস্ব প্রতিবেদন: বুধবার থেকে বৃষ্টির জেরে জলমগ্ন পরিস্থিতি দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। শুধু কলকাতা নয়, টানা বৃষ্টির জেরে ডুবেছে পার্শ্ববর্তী জেলাগুলি। শুক্রবার ভারী বৃষ্টি না হলেও, বিক্ষিপ্ত বৃষ্টি চলবে, এমনটাই জানান হয়েছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। টানা বৃষ্টির জেরে অনেকটাই কমেছে দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ম তাপমাত্রা।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা  ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। যা  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি  কম। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭.৭  ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫  ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক  ৯৯%, ন্যূনতম ৯৬%।  গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ১৫৮.৮ মিলিমিটার। 


হাওয়া অফিস জানিয়েছে, সুস্পষ্ট নিম্নচাপ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিম বর্ধমান ও বীরভূমে অবস্থান। পশ্চিম দিকে এগিয়ে এটি ঝাড়খণ্ড হয়ে দক্ষিণ বিহার ও উত্তরপ্রদেশের দক্ষিণ অংশে পৌঁছবে। আজও তাই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। প্রবল বৃষ্টি হতে পারে পশ্চিম বর্ধমান ও পুরুলিয়া জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া ও বীরভূম জেলায়।


 বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের অন্য জেলাতেও। কলকাতা-সহ বাংলাদেশ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির প্রকোপ কমবে। শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। বাড়বে তাপমাত্রাও।


আরও পড়ুন, প্রাক্তন তৃণমূল বিধায়কের বিরুদ্ধে একযোগে বিক্ষোভ বিজেপি-কংগ্রেস-তৃণমূলের, চাঞ্চল্য মেটেলিতে


এদিকে, উত্তরবঙ্গে বৃষ্টি ক্রমশ বাড়বে বলেই জানান হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার ও কোচবিহার এই দুই জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি ওপরের দিকের এই পাঁচ জেলাতেই বৃষ্টি হবে।


পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের আগামী ২৪ ঘণ্টায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, হুগলি,  হাওড়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। সমুদ্র উপকূলে এই ঝোড়ো হাওয়ার পরিমাণ কিছুটা বাড়বে।