নিজস্ব প্রতিবেদন: অসহ্য গরমে নাভিশ্বাস উঠছে আম জনতার। আকাশে সামান্য মেঘ দেখলেও তাতেই স্বস্তি খুঁজছেন তাঁরা। রাস্তায় বেরলেই হাঁসফাঁস অবস্থা। তাপমাত্রা কোথাও ৪০ ডিগ্রি তো কোথাও আবার ছাড়িয়েছে ৪০ ডিগ্রির গণ্ডিও। তাপমাত্রার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে আপেক্ষিক আর্দ্রতাও। এই অবস্থায় মাঝেমধ্যে অনেকেরই মনে হচ্ছে, ‘একটা কুলার যদি সঙ্গে নিয়ে ঘুরে বেরানো যেত’!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: শুধুমাত্র গুরুত্বপূর্ণ মেল-এরই নোটিফিকেশান পাঠাবে Gmail!


সেই ভাবনা এ বার সত্যি করে বাজারে এল ব্যাটারি চালিত এয়ার কুলার! বিশ্বাস হচ্ছে না! এমনই সুবহ (portable) এয়ার কুলার প্রাথমিকভাবে ব্যবহৃত হচ্ছে বেঙ্গালুরুতে। মূলত বাইক আরোহীদের কথা ভেবেই এই বিশেষ এয়ার কুলারটি বানানো হয়েছে। গরমে রাস্তায় বাইক নিয়ে বেরলে মাথায় পরে নিন কুলার লাগানো এই হেলমেট আর অন করে দিন কুলারের সুইচ। বাইরে তাপ যতই থাকুক, মাথা থাকবে ঠান্ডা!


আরও পড়ুন: 'লাস্ট সিন', 'ব্লু টিক' বন্ধ থাকলেও জানা যাবে Whatsapp কনট্যাক্টের গতিবিধি, জেনে নিন কী করে


‘ব্লুস্ন্যাপ’ নামের ওয়াটার বেসেড এই কুলারটি তৈরি করেছেন AptEner Technologies-এর সিইও সুন্দরারাজন কৃষ্ণাণ। সুন্দরারাজনের দাবি, বাইরের তাপমাত্রার থেকে অন্তত ৬-১৫ ডিগ্রি সেলসিয়াস কমাতে পারবে তাঁর কুলার। ডাস্ট-ফ্রি এবং ডি-ফগিং ফিচার প্রযুক্তিতে তৈরি এই কুলারটি একবার পুরো চার্জ দিলে ১০ ঘণ্টা টানা ব্যবহার করা যাবে। ‘ব্লুস্ন্যাপ’ এমনিতে বেশ হালকা। এটিতে যে রিপ্লেসেবল ফিল্টার রয়েছে সেটি সাধারণ কলের জলেই পরিষ্কার করে নেওয়া যাবে। তবে সুন্দরারাজন এই কুলারটিকে প্রযুক্তিগত ভাবে আরও উন্নত করতে চান। তাই আম জনতার হাতে ‘ব্লুস্ন্যাপ’ পৌঁছাতে আরও বেশ খানিকটা সময় লাগবে।