জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  জেফ বেজোস প্রতিষ্ঠিত ই-কমার্স জায়ান্ট অ্যামাজনে শুরু হচ্ছে ছাঁটাই। গত মাসে ঘোষণা করা হয়েছিল অ্যামাজনের তরফে। ঘোষণা করার সময় যে পরিমাণ কর্মী এই ঘটনায় প্রভাবিত হবে বলে মনে করা হয়েছিল তাঁর তুলনায় প্রায় দ্বিগুণ কর্মচারী এই ছাটাইয়ের কারণে প্রভাবিত হবে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে মেটা এবং ট্যুইটারে ব্যাপক কর্মী ছাঁটাইয়ের পরে যে ইন্টারনেট জায়ান্ট অ্যামাজন তাঁদের কর্পোরেট এবং প্রযুক্তি ভূমিকায় প্রায় ১০,০০০ চাকরি কমানোর পরিকল্পনা করছে। যদিও, এখন জানা গিয়েছে যে সংস্থাটি দ্বিগুণ সংখ্যক কর্মচারীকে গোলাপী স্লিপ দিতে পারে। ডিস্ট্রিবিউশন সেন্টারের কর্মী, প্রযুক্তি কর্মী এবং কর্পোরেট এক্সিকিউটিভ সহ আগামী মাসে কোম্পানি জুড়ে প্রায় ২০,০০০ কর্মী চাকরি হারাতে পারেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সমস্ত স্টাফ লেভেলের কর্মচারীরা (লেভেল এক থেকে লেভেল সাত) ছাঁটাইয়ের ফলে প্রভাবিত হতে পারেন বলে জানা গিয়েছে। প্রথমবার দ্য নিউ ইয়র্ক টাইমস নভেম্বরের মাঝামাঝি সময়ে রিপোর্ট করেছিল যে মেটা এবং ট্যুইটারের মতো টেক জায়ান্ট কর্মী ছাঁটাই করার পর অ্যামাজনও কর্মীদের ছাঁটাই করবে।


সাম্প্রতিক বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়েছে যে গত কয়েকদিন ধরে কোম্পানির বিভিন্ন ম্যানেজারকে কর্মীদের কাজের পারফরম্যান্স সমস্যা চিহ্নিত করতে বলা হয়েছে। যদি অ্যামাজন ২০,০০০ কর্মী ছাঁটাই করে, সেক্ষেত্রে তার কর্পোরেট কর্মীদের প্রায় ছয় শতাংশ এবং অ্যামাজনের ১.৫ মিলিয়ন কর্মশক্তির প্রায় ১.৩ শতাংশ ছাঁটাই হবে। এর মধ্যে গ্লোবাল ডিস্ট্রিবিউশন সেন্টার এবং ঘন্টায় কাজ করা কর্মী রয়েছে।


আরও পড়ুন: Digi Yatra App Launch: বদলে গেল বিমানযাত্রার নিয়ম, মুখ দেখিয়েই ঢুকুন বিমানবন্দরে


প্রভাবিত কর্মীদেরকে তাদের কোম্পানির চুক্তি অনুসারে ২৪ ঘন্টার নোটিশ এবং বিচ্ছেদ বেতন দেওয়া হবে। সূত্র মারফত জানা গিয়েছে এই খবর সামনে আসার পরেই সংস্থার কর্মচারীদের মধ্যে ভয়ের অনুভূতি রয়েছে।


অ্যামাজনে ব্যাপক ছাঁটাই মহামারী চলাকালীন অতিরিক্ত নিয়োগের ফলাফল বলে মনে করা হচ্ছে। কোম্পানির তাঁর আর্থিক বোঝা বৃদ্ধি পাওয়ায় খরচ কমানোর প্রয়োজনে এই কাজ করা হবে বলে জানা গিয়েছে।


আরও পড়ুন: Netflix subscription: নেটফ্লিক্সে সাবস্ক্রিপশন করতে গিয়ে প্রতারিত! ১ লক্ষ খোয়ালেন ব্যক্তি


অন্যদিকে, ই-কমার্স সংস্থার সিইও অ্যান্ডি জ্যাসি ১৭ নভেম্বর নিশ্চিত করেছেন যে ছাঁটাই করা কর্মচারীর সংখ্যা সম্পর্কে বিশদ কিছু না জানিয়েই ছাঁটাই প্রক্রিয়া শুরু হয়েছে। তিনি একটি বার্তায় জানিয়েছেন, ‘আমাদের বার্ষিক পরিকল্পনা প্রক্রিয়াটি নতুন বছরেঅ প্রসারিত হবে, যার অর্থ নেতৃত্ব সামঞ্জস্য করার প্রচেষ্টা চালিয়ে যাওয়ার পাশপাশি আরও ভূমিকা হ্রাস করা হবে। সেই সিদ্ধান্তগুলি ২০২৩ সালের শুরুতে প্রভাবিত কর্মচারী এবং সংস্থার সঙ্গে নামগুলি জানানো হবে’।


তিনি আরও উল্লেখ করেছেন যে অ্যামাজন ইতিমধ্যেই জানিয়েছে যে ডিভাইস এবং বই ব্যবসায় ছাঁটাই হবে এবং পিপল, এক্সপেরিয়েন্স এবং টেকনোলজি (পিএক্সটি) সংস্থার কিছু কর্মচারীদের জন্য একটি স্বেচ্ছাবসর প্রস্তাব দেওয়া হবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)