Netflix subscription: নেটফ্লিক্সে সাবস্ক্রিপশন করতে গিয়ে প্রতারিত! ১ লক্ষ খোয়ালেন ব্যক্তি

মুম্বইয়ে বসবাসকারী ওই ব্যক্তি সাইবার প্রতারকদের পাঠানো লিঙ্কে ক্লিক করতেই হাপিশ হয়ে যায় ১ লক্ষ টাকা। এই স্ক্যামাররা নেটফ্লিক্স অথরিটি হিসেবে তার সঙ্গে কথাবার্তা বলে। এরপর ব্যাঙ্কের সমস্ত তথ্য নিয়ে নেয়। 

Updated By: Dec 2, 2022, 03:50 PM IST
Netflix subscription: নেটফ্লিক্সে সাবস্ক্রিপশন করতে গিয়ে প্রতারিত! ১ লক্ষ খোয়ালেন ব্যক্তি
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: নেটফ্লিক্সে সাবস্ক্রিপশন কর‍তে গিয়ে প্রতারিত হলেন এক সত্তোরোর্ধ্ব বৃদ্ধ। সাইবার জালিয়াতির শিকার হয়ে খোয়ালেন এক লক্ষ টাকা। এমন ঘটনা বেনজির। সাধারণত এমন ঘটনা কোনও ম্যালওয়ারের ক্ষেত্রে এই ঘটনা হয়ে থাকে। সেক্ষেত্রে সাইবার প্রতারকরা নির্দিষ্ট ব্যক্তিকে লিঙ্ক পাঠিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্ট জালিয়াতি করে থাকে। তবে এবার অন্য উপায় নিয়েছেন প্রতারকরা। 

আরও পড়ুন, Digi Yatra App Launch: বদলে গেল বিমানযাত্রার নিয়ম, মুখ দেখিয়েই ঢুকুন বিমানবন্দরে

জানা যাচ্ছে এ ক্ষেত্রে তারা হাতিয়ার করেছে নেটফ্লিক্সের মতো জনপ্রিয় ব্র‍্যান্ডকে। ওই ৭৪ বছর বয়সি বৃদ্ধকে তারা নেটফ্লিক্সের একটি ম্যালওয়ার লিঙ্ক পাঠায়। সেখানে বলা হয় ওই লিঙ্কে ক্লিক করেই সাবস্ক্রিপশন করা যাবে৷ সাইবার বিশেষজ্ঞরা জানিয়েছেন, এমন ক্ষেত্রে সবসময়ই লিঙ্ক বা ইমেল যাচাই করে নেওয়া উচিত। 

একটি জাতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত খবর অনুযায়ী, মুম্বইয়ে বসবাসকারী ওই ব্যক্তি সাইবার প্রতারকদের পাঠানো লিঙ্কে ক্লিক করতেই হাপিশ হয়ে যায় ১ লক্ষ টাকা। এই স্ক্যামাররা নেটফ্লিক্স অথরিটি হিসেবে তার সঙ্গে কথাবার্তা বলে। এরপর ব্যাঙ্কের সমস্ত তথ্য নিয়ে নেয়। সেখানে তাকে বলা হয়, ওই বৃদ্ধের নেটফ্লিক্স আটকে যাবে যদি তিনি ৪৯৯ দিয়ে রিচার্জ না করেন। 

প্রতারকদের এই মেসেজ দেখে রীতিমতো ভয় পেয়ে যান। তিনি ভেবেছিলেন সত্যিই বোধহয় বন্ধ হয়ে যেতে চলেছে তার সাধের অ্যাপটি। ইমেল এ আসা লিঙ্কটিকে আসল ধরে নিয়েই প্রক্রিয়াটিতে এগিয়ে যান তিনি। শেয়ার করে ব্যাঙ্কের ডিটেলস। এরপরই তাঁর কাছে মেলে আসে যে ৪৯৯ টাকা নয়, সাবস্ক্রিপশনের নামে ১ লক্ষ টাকা হাতিয়েছে প্রতারকরা। বুঝতে পেরে ২৯ নভেম্বর জুহু থানায় একটি এফআইআর দায়ের করেন ওই বৃদ্ধ। প্রতারকরা তাকে ওটিপিও পাঠায়। তিনি সেই ওটিপিও দিয়ে দেন। ফলে টাকা হাতানো আরও সহজ হয়ে যায় বলে জানিয়েছে পুলিস।

আরও পড়ুন, Gerald Jerry Lawson: বিশেষ ডুডলে আধুনিক গেমিংয়ের পথিকৃৎ জেরাল্ডকে স্মরণ গুগলের...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.