জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৩ থেকেই চলছে ছাঁটাই। যে ছবি ২০২৪-এ এসেও বদলায়নি। বরং বেড়েছে বলা চলে। গত বছর ২ লক্ষ ৪০ হাজারেরও বেশি মানুষের চাকরি গিয়েছে, যা ২০২২-এর তুলনায় চেয়ে ৫০% বেশি। প্রযুক্তিগত ছাঁটাইয়ের ক্ষেত্রে আগের কিছু মন্দা সত্ত্বেও, আবার কাটছাঁট শুরু হয়েছে। টেক কোম্পানিগুলো এখন প্রবৃদ্ধির চেয়ে দক্ষতার দিকে বেশি মনোযোগ দিচ্ছে। বাজারের চ্যালেঞ্জিং অবস্থার কারণে কর্মীসংখ্যা কমিয়ে দিচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Paytm Payments Bank services: 'বিপদ এড়ান, একদম পেটিএম করবেন না!' জারি হল লাল সতর্কতা...


ফ্রন্টডেস্কের সিইও ২ মিনিটের কলের ভিত্তিতে ২০০ কর্মীকে বরখাস্ত করেছেন। মার্কিন প্রপ-টেক কোম্পানি ফ্রন্টডেস্ক ২০০ কর্মীকে চাকরি থেকে ছাঁটাই করেছে। আর সিইও জেসি দে পিন্টো দুই মিনিটের গুগল মিটের মাধ্যমে এ খবর জানিয়েছেন। তবে দেউলিয়া ঘোষণা না করে রাষ্ট্রীয় রিসিভারশিপে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। 


ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট, হার্ডওয়্যার ও ইঞ্জিনিয়ারিং টিম থেকে শত শত কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে অ্যালফাবেটের গুগল। বিজ্ঞাপন সেলস টিম থেকে কয়েকশ কর্মী ছাঁটাই করেছে গুগল। সংস্থাটির এক মুখপাত্র বলেছেন,  "কিছু দল এই ধরনের সাংগঠনিক পরিবর্তন অব্যাহত রেখেছে, যার মধ্যে বিশ্বব্যাপী কিছু ভূমিকা নির্মূলকরণ ও অন্তর্ভুক্তি রয়েছে।"


মাইক্রোসফ্ট অ্যাক্টিভিশন ব্লিজার্ড, এক্সবক্স এবং জেনিম্যাক্স থেকে ১৯০০ জনের চাকরি গিয়েছে। যা মোট মাইক্রোসফ্ট গেমিং বিভাগের প্রায় ৮%। ছাঁটাই কোম্পানির ক্রমবর্ধমান ব্যবসাকে সমর্থন করার জন্য একটি টেকসই ব্যয় কাঠামো পরিকল্পনারও অংশ। মাইক ইবাররা এবং অ্যালেন অ্যাডহাম, যথাক্রমে ব্লিজার্ডের প্রেসিডেন্ট এবং চিফ ডিজাইন অফিসার, কোম্পানি ছেড়েছেন। 


অ্যামাজনের বিভিন্ন বিভাগ তাদের কর্মশক্তিতে উল্লেখযোগ্য ছাঁটাই ঘোষণা করেছে। অডিবল, অনলাইন অডিওবুক এবং পডকাস্ট পরিষেবা, ক্রমবর্ধমান চ্যালেঞ্জিং ল্যান্ডস্কেপের কারণে তার ৫% কর্মচারীকে ছাঁটা হয়েছে। অ্যামাজন প্রাইম ভিডিয়ো তার স্ট্রিমিং এবং স্টুডিয়ো অপারেশনে কয়েকশ কর্মচারীকে ছাঁটাই করছে, যেখানে অ্যামাজনের স্ট্রিমিং প্ল্যাটফর্ম, টুইচ, তার কর্মী সংখ্যা ৩৫% বা প্রায় ৫০০ কর্মী কমিয়ে দিয়েছে। 



আরও পড়ুন, Gold Jewellery from E-Waste: বাতিল ফোন-কম্পিউটার ফেলবেন না, বানিয়ে নিন সোনার গয়না!


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)