নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার দক্ষিণ গোলার্ধের প্রায় ৯,৬০০ কিলোমিটার জুড়ে দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের বেশিরভাগটাই দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উপর। স্থলভাগের কেবলমাত্র চিলি, আর্জেন্টিনা এবং উরুগুয়ের কিছু অংশেই প্রত্যক্ষ করা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। পেরু, ইকুয়েডর, কলম্বিয়া, ব্রাজিল, বলিভিয়া, প্যারাগুয়ে এবং পানামায় দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ। ৪ মিনিট ৩৩ সেকেন্ড থাকবে গ্রহণ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চিলির প্রায় ৪০০ কিলোমিটার উত্তরে উপকূলবর্তী শহর লা সেরেনা। দক্ষিণ আমেরিকার অন্যতম বড় সৌর পর্যবেক্ষণ কেন্দ্র লা সেরেনায়। দক্ষিণ আমেরিকায় সেখানেই প্রথম প্রত্যক্ষ করা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। আকাশ পরিষ্কার থাকলে এখানেই বিকেল সাড়ে চারটে নাগাদ প্রত্যক্ষ করা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। দক্ষিণ গোলার্ধে এখন শীতকাল। আন্দিজ পর্বতমালা অঞ্চল তাই কুয়াশা ও মেঘাচ্ছন্ন থাকার সম্ভাবনা প্রবল।


ভারতীয় সময়ে রাত সাড়ে দশটা নাগাদ লাগবে গ্রহণ। তাই ভারতে স্বাভাবিকভাবেই দেখা যাবে না। তবে হতাশ হওয়ার কিছু নেই। লাইভ স্ট্রিমিং-এর মাধ্যমেই দেখা যাবে। ফোনের পর্দাতেই সরাসরি দেখে নিতে পারেন বছরের একমাত্র সূর্যগ্রহণ।


জেনে নিন কী ভাবে দেখবেন লাইভ সূর্যগ্রহণ-


১) NASA TV-তেই লাইভ দেখা যাবে গ্রহণের দৃশ্য। চিলির ভিসুনা-এর টেলিস্কোপ থেকে সরাসরি দেখা যাবে গ্রহণ। নাসার অফিসিয়াল ওয়েবসাইটে দেখা যাবে নাসা টিভি।


২) Space.com-এও দেখা যাবে সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং। 


৩) European Southern Observatory-এর ইউটিউব পেজে লাইভ স্ট্রিম করা হবে। ইউটিউবে সরাসরি দেখতে পাবেন লাইভ গ্রহণ।


৪) TimeAndDate.com-এর ওয়েবসাইটেও মঙ্গলবারের সূর্যগ্রহণের সম্পর্কিত তথ্য পাবেন। Timeanddate-এই ইউটিউব চ্যানেল থেকেই দেখা যাবে লাইভ। 


আরও পড়ুন: নাম মাত্র মূল্যে ২ জিবি ডেটা, আনলিমিটেড কল দিচ্ছে Vodafone


তবে, সূর্যগ্রহণ স্পষ্টভাবে প্রত্যক্ষ করা যাবে কিনা তা নিয়ে চিন্তিত বিজ্ঞানীরা। এর প্রধান কারণ, মঙ্গলবার সূর্যগ্রহণের সময়ে দক্ষিণ আমেরিকার ওই অংশে উত্তর পশ্চিম দিগন্তের সঙ্গে প্রায় ১৩ ডিগ্রি কোনে সূর্য অবস্থান করবে। তার ফলে, দিগন্ত রেখার আশেপাশে থাকা মেঘে ঢাকা পড়তে পারে সূর্য। চিলির বিভিন্ন অংশ থেকে তাই আংশিক সূর্যগ্রহণও ভাল ভাবে প্রত্যক্ষ করার সম্ভাবনা ক্ষীণ। 


তবুও, গ্রহণ দেখতে না পাওয়ার আশঙ্কায় দমছেন না মহাকাশবিজ্ঞানীরা। ইতিমধ্যেই বিভিন্ন দেশের মহাকাশবিজ্ঞানীরা পৌঁছে গেছেন লা সেরেনায়। তাঁদের মতে অন্যান্য পূর্ণগ্রাস সূর্যগ্রহণের থেকে এটি কিছুটা আলাদা। সূর্যাস্তের এক ঘন্টা বাকি থাকায় গ্রহণের সময়ে সূর্যের রঙ থাকবে উজ্জ্বল কমলা। গ্রহণের সময়ে তাই দেখা যাবে উজ্জ্বল কমলা আলোর বিচ্ছুরণ। তা ছাড়া, চিলিতে আলো দূষণের সমস্যাও কম। তাই আরও স্পষ্টভাবে প্রত্যক্ষ করা যাবে এই মহাজাগতিক দৃশ্য। 


এর পরে চিলিতে আবার ২০২০ সালের ডিসেম্বরে সূর্যগ্রহণ দেখা যাবে।