জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাকাশের গুপ্তধন 'চুরি করে' পৃথিবীর দিকে দৌড়ে আসছে কে? নাম তার 'ওসাইরিস রেক্স'। না ঠিক 'চুরি' শব্দটা ব্যবহার করা যায় না এখানে। ওটা নেহাতই মজা। আসলে সাত বছর ধরে মহাকাশের অন্ধকারে ঘুরে সাতরাজার ধন মানিক নিয়ে অবশেষে আজ, ২৪ সেপ্টেম্বরে পৃথিবীতে ফিরছে সে। 'নাসা'র এক প্রকল্প মোতাবেকই এই কাজ হয়েছে।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Dubai: সমুদ্রের নীচে মসজিদ! এবার তাক লাগিয়ে দিতে চলেছে এই 'স্পিরিচুয়াল ট্যুরিজম'...


আর 'ওসাইরিস রেক্সে'র এই কাজের মধ্যেই লুকিয়ে আছে মহাকাশবিজ্ঞানীদের অসাধ্যসাধনের অমোঘ চিহ্ন। গ্রহ-উপগ্রহের সঙ্গে এ মহাকাশের মহাশূন্যে রয়েছে অসংখ্য গ্রহাণু। এরকমই এক গ্রহাণু 'বেণু', বয়স তার নয়-নয় করে ৪৫০ কোটি বছরেরও বেশি। খোঁজ মিলেছে ১৯৯৯ সালে। খোঁজ পাওয়ার পরই তার কাছে পৌঁছবার কথা ভেবেছেন বিজ্ঞানীরা। 'বেণু'র কাছে পৌঁছবার লক্ষ্যে ২০১৬ সালের সেপ্টেম্বরে যাত্রা শুরু করেছিল নাসা'র এই 'ওসাইরিস রেক্স' মহাকাশযান।


দুবছর পরে ১৯৩ কোটি কিলোমিটার পথ পেরিয়ে ২০১৮ সালে 'বেণু'র কাছে পৌঁছয় 'ওসাইরিস রেক্স' মহাকাশযান। তার পরে আরও দুবছর ধরে 'বেণু'র চারপাশে পাক খায় সে। ২০২০ সালের ২৮ অক্টোবর গ্রহাণুর উত্তর গোলার্ধের একটি গর্তের মাটি ছোঁয় সে। কিছুক্ষণের মধ্যেই মাটি খুঁড়ে ২৫০ গ্রাম অমূল্য 'গুপ্তধন' নিয়ে বেরিয়ে আসে সে। বন্ধ হয় ক্যাপসুলের মুখ। ২০২১ সালের মে মাসে 'বেণু'কে পাকাপাকি বিদায় জানিয়ে পৃথিবীর দিকে রওনা দেয় 'ওসাইরিস রেক্স'। আজ তার ল্যান্ডিং। ভারতীয় সময় রাত ৮টা ২৫ মিনিটে।


সৃষ্টির নানা রহস্য নিয়ে এখনও কৌতূহলের শেষ নেই। এখনও চেষ্টা চলছে, কী ভাবে এ-সৃষ্টির সৃষ্টিতত্ত্ব আরও খোলসা করে ব্যাখ্যা করা যায়, জানা যায়, তা নিয়ে চর্চার প্রকাশই এই ধরনের অভিযানে। এহেন এক বিরল অভিযানের অংশ হিসেবে 'বেণু'র ধুলো-পাথরের নমুনা নিয়ে পৃথিবীর মাটিতে ফিরছে ওসাইরিস রেক্স। জানা যাবে, কী আছে অ্যাস্টরয়েডে, জানা যাবে সৌরজগতের শুরুর তথ্য!


আরও পড়ুন: Cigarette Ban: নির্বাচনের আগেই বড় সিদ্ধান্ত! সিগারেটের বিক্রি বন্ধ হয়ে যেতে পারে চিরতরে...


যখন পৃথিবী থেকে ১ লক্ষ কিলোমিটার দূরত্ব থাকবে ওসাইরিস রেক্স, তখন ধুলো-বোঝাই ক্যাপসুলটিকে ছেড়ে দেবে সে। লক্ষ্য আমেরিকার উটাহ মরু। তারপর ধীরে ধীরে গতি কমাবে ক্যাপসুল। যখন পৃথিবীর বায়ুমণ্ডলে এটি ঢুকবে, তখন তার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪৪ হাজার কিলোমিটার। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)